আর্কাইভকথাসাহিত্য

পুরস্কার

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২৩

বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২৩’ পুরস্কার ১৬ জন কবি ও লেখকের হাতে  তুলে দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১ ফেব্রুয়ারি ২০২৪ বৃহস্পতিবার বিকালে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে মাসব্যাপী অমর একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে এই পুরস্কার তুলে দেন। বিকাল তিনটায় শুরু হয় বই মেলার উদ্বোধনী অনুষ্ঠান। বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২৩ পেলেন যারা―কবিতায় শামীম আজাদ, কথাসাহিত্যে নূরুদ্দিন জাহাঙ্গীর ও সালমা বাণী, প্রবন্ধ/গবেষণায় জুলফিকার মতিন, অনুবাদে সালেহা চৌধুরী, নাটক ও নাট্যসাহিত্যে (যাত্রা, পালা নাটক, সাহিত্যনির্ভর আর্টফিল্ম বা নান্দনিক চলচ্চিত্র) মৃত্তিকা চাকমা ও মাসুদ পথিক, শিশুসাহিত্যে তপংকর চক্রবর্তী, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় আফরোজা পারভীন ও আসাদুজ্জামান আসাদ, বঙ্গবন্ধুবিষয়ক গবেষণায় সাইফুল্লাহ মাহমুদ দুলাল ও মো. মজিবুর রহমান, বিজ্ঞান/কল্পবিজ্ঞান/পরিবেশ বিজ্ঞানে ইনাম আল হক, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনি/মুক্তগদ্যে ইসহাক খান এবং ফোকলোরে তপন বাগচী ও সুমনকুমার দাশ।

‘পড়ো বই, গড়ো দেশ: বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে বাংলা একাডেমি এবং সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে দেশের বৃহত্তম এ বইমেলার আয়োজন করা হয়েছে।  অমর একুশে বইমেলা প্রতি কর্মদিবসে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং সরকারি ছুটির দিনে সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। দুপুরে খাবার ও নামাজের জন্য এক ঘণ্টা বিরতি থাকবে।

বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বাংলা একাডেমি প্রকাশিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগৃহীত রচনা: দ্বিতীয় খণ্ড এবং প্রাণের মেলায় শেখ হাসিনা (বাংলা একাডেমিতে শেখ হাসিনার গত ২০ বারের ভাষণের সংকলন) শীর্ষক দুটি বইয়ের মোড়ক উন্মোচন করেন।

বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি আরিফ হোসেন ছোটন অনুষ্ঠানে বক্তৃতা করেন।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সঙ্গীত এবং অমর একুশের গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ পরিবেশন করা হয়। এর পর ভাষা শহিদদের স্মরণে সকলে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধনী অনুষ্ঠানের পর বইমেলা ঘুরে দেখেন। এবারের মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও মাসব্যাপী সেমিনারের পাশাপাশি শিশু-কিশোরদের জন্য ছবি আঁকা, সঙ্গীত ও আবৃত্তি প্রতিযোগিতা থাকবে। এবারের বইমেলায় ৬৩৫টি প্রতিষ্ঠানকে মোট ৯৩৭টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। বাংলা একাডেমি মাঠে ১২০টি প্রতিষ্ঠানকে ১৭৩টি এবং সোহরাওয়ার্দী উদ্যানে ৫১৫টি প্রতিষ্ঠানকে ৭৬৪টি স্টল বরাদ্দ দিয়েছে কর্তৃপক্ষ। এ বছর মোট ৩৭টি প্যাভিলিয়নও বরাদ্দ দেওয়া হয়েছে।


কুভেম্পু পুরস্কার ২০২৩ পেলেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়

ভারতের প্রয়াত কন্নড় কবি কুভেম্পুর নামাঙ্কিত কুভেম্পু রাষ্ট্রীয় পুরস্কার পেয়েছেন জনপ্রিয় সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। প্রথম বাঙালি সাহিত্যিক হিসেবে রাষ্ট্রীয় এই পুরস্কার পেলেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়। ৮ ডিসেম্বর ২০২৩ সালের পুরস্কার বিজয়ী হিসেবে তাঁর নাম ঘোষণা করেন ট্রাস্টের প্রধান ও পুরস্কার নির্বাচন কমিটির সভাপতি বি এল শংকর। তাঁর হাতে পুরস্কারমূল্য ৫ লক্ষ টাকা, রৌপ্য পদক ও মানপত্র তুলে দেওয়া হবে। এমন ঘোষণার পরে খুশির জোয়ার বইছে বাংলার সাহিত্যজগতে। প্রসঙ্গত, ১৯৩৫ সালে পূর্ববঙ্গের ময়মনসিংহে জন্মগ্রহণ করেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়। তাঁর যাও পাখি, মানবজমিন, পার্থিব, ফজল আলি আসছে থেকে শিশু-সাহিত্য মনোজদের অদ্ভুত বাড়ি গোঁসাইবাগানের ভূত, পাগলা সাহেবের কবর, পটাশগড়ের জঙ্গল, পাতালঘর-এর মতো উপন্যাস পাঠকদের মধ্যে অত্যন্ত জনপ্রিয়। অসংখ্য ছোটগল্পের পাশাপাশি ছোটদের সাহিত্যেও সোনার ফসল ফলিয়েছেন শীর্ষেন্দু। ১৯৮৯ সালে তাঁর মানবজমিন উপন্যাসের জন্য সাহিত্য অকাডেমি পুরস্কার পান তিনি। এছাড়া ১৯৮৫ সালে বিদ্যাসাগর পুরস্কার, ১৯৭৩ ও ১৯৯০ সালে আনন্দ পুরস্কার পান তিনি। ২০১২ সালে পশ্চিমবঙ্গ সরকারের বঙ্গবিভূষণ পুরস্কার পান শীর্ষেন্দু মুখোপাধ্যায় আর ২০২১ সালে ‘সাহিত্য অকাদেমি’র ফেলো নির্বাচিত হন।


জলের উপর পানি উপন্যাসের জন্য সাহিত্য অকাদেমি পুরস্কার ২০২৩ পেলেন স্বপ্নময় চক্রবর্তী

জলের উপর পানি উপন্যাসের জন্য বাংলাভাষায় সাহিত্য অকাডেমি পুরস্কার পেলেন সাহিত্যিক স্বপ্নময় চক্রবর্তী। তিন-চার বছর আগে ধারাবাহিকভাবে এই উপন্যাসটি প্রকাশিত হয় একটি বাংলা দৈনিকে। স্বপ্নময়েরই আর একটি বিখ্যাত উপন্যাস চতুষ্পাঠী-এর পরবর্তী অধ্যায়ের কাহিনি শোনায় জলের উপর পানি। প্রকাশের সময় থেকেই পাঠকদের মধ্যে বেশ জনপ্রিয় হয়েছিল এই উপন্যাস। পরে বই আকারে তা প্রকাশ হয়। এবার সেই উপন্যাসের জন্যই সাহিত্য অকাডেমি তরফে সেরার শিরোপা পেলেন এই বাঙালি সাহিত্যিক। তাঁর আরেক জনপ্রিয় উপন্যাস হলদে গোলাপ-ও একইভাবে প্রান্তিক মানুষের কথা বলে।  চিত্রপরিচালক ও বিখ্যাত সম্পাদক ঋতুপর্ণ ঘোষের অনুরোধেই এই উপন্যাস লেখা শুরু করেন স্বপ্নময়। পরে সেই উপন্যাসটিও পেয়েছিল আনন্দ পুরস্কার ২০১৫। ব্যক্তিগত জীবন জুড়েও লড়াইয়ের ইতিহাস রয়েছে স্বপ্নময়ের। একসময় ধূপকাঠির সেলসম্যান হিসেবে কাজ করেছেন। কিন্তু সাহিত্যকর্মে ছেদ পড়তে দেননি। জীবনের যত রং সবই ধরা পড়েছে স্বপ্নময়ের উপন্যাসে। ২৪টি ভাষায় সাহিত্য অকাদেমি পুরস্কার ঘোষণা করা হয়। ৯টি কবিতার বই, ৬টি উপন্যাস, ৫টি ছোট গল্প, ৩টি রচনা এবং ১টি সাহিত্যবিষয়ক গবেষণাপত্রকে এই সাহিত্য অকাদেমি পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়।  পুরস্কারের অর্থমূল্য ১ লক্ষ টাকা। আগামী ১২ মার্চ অকাদেমির সভাপতি কবি মাধব কৌশিক দিল্লিতে লেখকের হাতে এই পুরস্কার তুলে দেবেন।

গ্রন্থণা : কুয়াত ইল ইসলাম

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button