আর্কাইভসম্পাদকীয়

সম্পাদকীয় : লেগে থাকা, মগ্নতা অমর সৃষ্টির প্রধান শর্ত

দশম বর্ষ   নবম সংখ্যা   সেপ্টেম্বর ২০২৩

এবারও ‘শব্দঘর নির্বাচিত সেরা বই’ উপহার দিতে পারছি আমরা। গোপনে বছরজুড়ে একদল অনুসন্ধিৎসু পাঠক প্রাথমিকভাবে সন্ধান দিয়ে থাকেন ভালো বইয়ের। তালিকা থেকে চলে পঠন, মূল্যায়ন এবং বাছাইয়ের কাজ। দীর্ঘ সময়ের যাচাই-বাছাইয়ের পর চূড়ান্ত সিদ্ধান্ত দিয়ে থাকেন শব্দঘর-এর শুভানুধ্যায়ী তিন বিদ্বজ্জন। বরাবরের মতো এবারও তাঁদের নাম প্রকাশ না-করার সিদ্ধান্ত বহাল রেখেছি। এবারও লেখক এবং প্রকাশকদের কোনও বই জমা দেওয়ার জন্য আহ্বান জানানো হয়নি। তরুণ কিংবা জ্যেষ্ঠ লেখক-বিভাজন এবারও আমরা বাদ রেখেছি। কোনও লেখকের গ্রন্থ ইতোমধ্যে ‘শব্দঘর নির্বাচিত সেরা বই’ হিসেবে মূল্যায়িত হয়ে থাকলে তাঁর সেরা নতুন বইটি আর বিবেচনায় না-রাখার সিদ্ধান্ত নিয়েছি। কথাসাহিত্য (গল্প, উপন্যাস), কবিতা, প্রবন্ধ এবং অনুবাদগ্রন্থ পুরস্কারের জন্য বিবেচনায় রেখেছি এবার। এ সংখ্যায় সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে বইগুলোর সাহিত্য-বিশ্লেষণ ও মূল্যায়ন শব্দঘর-এ প্রকাশ করা হলো। এটাই লেখকদের জন্য আমাদের আন্তরিক উপহার, এক ধরনের পুরস্কার।

আমাদের উদ্যোগটি চলে লোকচক্ষুর আড়ালে। এই গোপনীয়তার প্রধান উদ্দেশ্য হলো বই নির্বাচনে স্বচ্ছতা ধরে রাখা, ধরাধরি কিংবা তদবিরের প্রভাবমুক্ত থাকা। জোর দিয়ে বলতে পারি সেদিক থেকে আমরা শতভাগ সফল। তবে বুক উঁচিয়ে বলা যাবে না যে বাজারে আর কোনও ভালো বই নেই। অবশ্যই আছে। হয়তো সে সব বই আমাদের নজরে আসেনি অথবা আমাদের নির্বাচক দলের পড়ার সুযোগ ঘটেনি। আর এ কারণে আমাদের দেওয়া শিরোনাম হলো ‘শব্দঘর নির্বাচিত সেরা বই’। যে বৈজ্ঞানিক পদ্ধতিতে ‘বর্ষসেরা বই’ কিংবা  ‘সেরা বই’ ঘোষণা করার নিয়ম তার সক্ষমতায়  সীমাবদ্ধতা থাকার কারণে আমাদের মতো করে বই মূল্যায়ন করার চেষ্টা করেছি আমরা।

লক্ষ্য করেছি, অসংখ্য দুর্বল বইয়ের ভিড়েও অনেক ভালো বই লেখা হচ্ছে। তবে আমাদের সীমাবদ্ধতার কারণে এবার মাত্র চারটি ক্যাটাগরিতে একটি করে বই বাছাই করা হলো। নিশ্চয়ই আরও কোনও প্রতিষ্ঠান অন্য সব সেরা বই খুঁজে বের করবে, মূল্যায়ন করবে। ভালো লেখকদের হতাশ হওয়ার কোনও কারণ নেই। লেগে থাকতে হবে লেখায়, মগ্ন থাকতে হবে পাঠে—এই গুণ লেখকের সৃজনক্ষমতা শানিত করে, বিশ্বাস আমাদের।

গেলবার একটি প্রতিষ্ঠান এগিয়ে এসেছিল। নির্বাচিত বইয়ের জন্য আমরা অর্থ-পুরস্কার দিতে পেরেছিলাম সেই প্রতিষ্ঠানের সৌজন্যে। এবারও পৃষ্ঠপোষকতার আহ্বান জানাচ্ছি। কেউ বা কোনও প্রতিষ্ঠান আগ্রহী এলে শব্দঘর-এর দশম প্রতিষ্ঠাবার্ষিকী বা একাদশ জন্মদিনে আনুষ্ঠানিকভাবে লেখকদের সম্মানিত করব আমরা, আশা রাখছি।

এবার স্মরণাঞ্জলি বিভাগে থাকছে রম্যজগতের অনন্য স্রষ্টা সৈয়দ মুজতবা আলীর ১১৯তম জন্মবার্ষিকী স্মরণ। লিখেছেন ইয়াসমিন মাসহুদা। বিশেষ আয়োজনে থাকছে ‘নিউ ইয়র্ক বাংলা বইমেলা’ এবং ‘বন্ধুসভার কবিতা নিয়ে কর্মশালা’ প্রসঙ্গে দুটি বিশেষ ফিচার। লিখেছেন যথাক্রমে শামীম আল আমিন ও সাইদুল হাসান।

 বিশ্বসাহিত্য বিভাগে থাকছে জালালুদ্দিন রুমির রুবাইয়াত—কাজী জহিরুল ইসলামের কাব্যনুবাদের প্রথম পর্ব। ইসাবেল আইয়েন্দে, ইউসুফ ইদ্রিস ও জেরোম কে জেরোম-এর গল্পের অনুবাদ করেছেন যথাক্রমে জয়া চৌধুরী, বেগম জাহানা আরা ও এমদাদ রহমান। আরও থাকছে হুলিয়ো কোর্তাসারের নভেলার অনূদিত তৃতীয় পর্ব।

কবিতা, গল্প, বরেণ্য সাহিত্যিকের দীর্ঘ সাক্ষাৎকার (দ্বিতীয় পর্ব), ভাষা-গবেষণা ধারাবাহিকের ১২তম পর্ব ও লিটল ম্যাগ—এসব নিয়মিত বিভাগও থাকছে এ সংখ্যায়।

আমাদের ছেড়ে চলে গেলেন কবি মোহাম্মদ রফিক (২৪ অক্টোবর ১৯৪৩―৬ আগস্ট ২০২৩)। সংখ্যাটি উৎসর্গ করা হলো তাঁকে। যথারীতি সংখ্যাটির প্রচ্ছদ করেছেন চিত্রকর, কথাশিল্পী ধ্রুব এষ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button