আর্কাইভসম্পাদকীয়

সম্পাদকীয়, ফেব্রুয়ারি ২০২৩ : ঘরে ঘরে লাইব্রেরি গড়ে তুলতে হবে

দশম বর্ষ   দ্বিতীয় সংখ্যা   ফেব্রুয়ারি ২০২৩

দশম বর্ষে শব্দঘর।

সাহিত্যচর্চায় এবং পরিচর্যায় ঝঞ্ঝা-বিক্ষুব্ধ সময় আর অমসৃণ অলিগলি পেরিয়ে, নানা ধরনের তীর্যক মন্তব্য, সমালোচনা উপেক্ষা করে, মগ্ন হয়ে লেগে থাকার মধ্য দিয়ে এই পথ অতিক্রম করে আসতে পেরেছি আমরা, শব্দঘর-পরিবার। সঙ্গে ছিল বিশাল এক শুভানুধ্যায়ী গোষ্ঠীর আন্তরিক সহযোগিতা, দিকনির্দেশনা। ভালোবাসাও।

‘লেগে থাকলে সুফল আসবেই, সাধনায় লেগে থাকতে হয়’―সব্যসাচী কবি সৈয়দ শামসুল হকের এই উপদেশ আজও আলো ছড়ায় সাহিত্যজমিন চাষে। এখন গভীর আত্মবিশ্বাসের সঙ্গে ঘোষণা করতে পারি, যথার্থভাবে লেগে থাকার কারণে শব্দঘর হয়ে উঠেছে উপমহাদেশের বাংলা ভাষাভাষী এবং বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা বাংলা সাহিত্যপ্রেমীদের প্রাণের পত্রিকা। কথাসাহিত্যিক এবং সম্পাদক হিসেবেও বলতে দ্বিধা নেই নিজের মননেও জমা হয়েছে বিন্দু বিন্দু অভিজ্ঞতা, বিশ্লেষণের নানা কৌণিক দৃষ্টিভঙ্গি। এখনও অনেক কিছুই জানার এবং বোঝার বাকি থাকলেও এটুকু অর্জনের জন্যও মহান আল্লাহর কাছে  অশেষ সন্তুষ্টি এবং কৃতজ্ঞতা প্রকাশ করছি।

ফেব্রুয়ারি মাস, রক্তঝরানো রাষ্ট্রভাষা আন্দোলনের মাস, আন্তর্জাতিক ভাষা দিবসের মাসও। ভাষার জন্য যারা শহিদ হয়েছেন এবং বাংলা ভাষা যথাযথ মর্যাদার উচ্চাসনে তোলার জন্য যারা সংগ্রাম করে এসেছেন, করছেন, শ্রদ্ধাভরে স্মরণ করছি তাঁদের।

শব্দঘর-এর অগ্রযাত্রায় যারা সঙ্গে ছিলেন, আছেন, সবার জন্য একসঙ্গে কৃতজ্ঞতা প্রকাশ করছি। শ্রদ্ধা জানাচ্ছি। ভালোবাসাও।

এই সংখ্যায় সঙ্গতকারণে প্রচ্ছদ রচনা হিসেবে থাকছে বাংলা ভাষা, রাষ্ট্রভাষার আন্দোলন, এই আন্দোলনে কবি সুফিয়া কামালের অবদান, কবিতার ভাষা ও বিকল্প বর্জন সূত্রে নতুন বানান নিয়ে অসামান্য সব তর্ক-বিতর্ক নিয়ে প্রবন্ধ-নিবন্ধ।

বিশেষ ক্রোড়পত্রে থাকছে সম্প্রতি প্রয়াত শিশুসাহিত্যিক আলী ইমামকে নিয়ে স্মরণাঞ্জলি, হাসান আজিজুল হকের জন্মদিনের শ্রদ্ধাঞ্জলি। বিশ্বসাহিত্য বিভাগে থাকছে বোরিস পাস্তেরনাক এবং সাহিত্যে নোবেল পুরস্কার নিয়ে প্রবন্ধ; সাহিত্যিকের দীর্ঘ সাক্ষাৎকার ধারাবাহিক পর্বে এবার আমরা হাজির করেছি ১৯৮৮ সালে সাহিত্যে নোবেলজয়ী নাগিব মাহফুজের সঙ্গে আলাপচারিতার বাংলা অনুবাদ এবং চারটি অনুবাদ গল্প। শব্দঘর-এর দশম জন্মদিন উপলক্ষ্যে জমজমাট সাহিত্য-আড্ডা, পুরস্কার বিতরণ এবং কথাসাহিত্যিক সুব্রত বড়ুয়া এবং শিশুসাহিত্যিক আখতার হুসেনের সংবর্ধনা নিয়ে বিশেষ প্রতিবেদন। গল্প-কবিতা, ধারাবাহিক রচনা, পুরস্কার, বইকথা, লিটলম্যাগসহ সব নিয়মিত বিভাগের সঙ্গে থাকছে সেরা বাংলা সাহিত্যের ইংরেজি অনুবাদ বিভাগও।

ফেব্রুয়ারি ‘অমর একুশে গ্রন্থমেলা’র মাস। সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভে ও জলাশয়ের পূর্ব-পশ্চিম এবং দক্ষিণ অঞ্চল ঘিরে গড়ে উঠেছে অসাধারণ এক নান্দনিক বই বিপণনের উৎসব, প্রকাশকদের অনন্য আয়োজন। নতুন বইয়ের সুঘ্রাণে ভরে গেছে বাংলা একাডেমি প্রাঙ্গণও।

এই উৎসবে অংশগ্রহণ করা উচিত প্রতিটি পরিবারকে। ঘরে ঘরে লাইব্রেরি গড়ে তুলতে হবে। বইয়ের প্রতি বড়দের অনুরাগ ছোটদেরও অনুরাগী করে তোলে; তাদের সৃজনশীল জগতে নাড়া দেয়। বইমেলার মাসে বইয়ের বিশাল জগতে তাদের নিয়ে ঘুরতে হবে। ফলে তাদের মনোজগৎ অন্য আলোয় পূর্ণ হয়ে উঠবে, সৃজনশীল দৃষ্টিভঙ্গি প্রসারিত হবে। অনলাইন গেমস এবং মাদক থেকে নেশামুক্ত রাখার জন্য শিশুদের বইপ্রেমী করে তোলার দায়িত্ব পরিবারের বড়দের, মা-বাবার তো অবশ্যই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button