আর্কাইভবিশেষ সংখ্যা

পুরস্কার

জেমকন সাহিত্য পুরস্কার ২০২২

পাঁচ জানুয়ারি ২০২৩, বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এক জাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে প্রদান করা হয় ২০২২ সালের জেমকন সাহিত্য পুরস্কার। এবার পুরস্কার পেলেন কবি কামাল চৌধুরী, তরুণ শ্রেণিতে কথাসাহিত্যে সাজিদুল ইসলাম, কবি সাকিব মাহমুদ। তাঁদের হাতে তুলে দেওয়া হয় চেক, ক্রেস্ট ও সম্মাননাপত্র।

মঞ্চে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা এবং শুভেচ্ছা বক্তব্য দেন সংসদ সদস্য ও জেমকন গ্রুপের ভাইস চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ।

এ বছর স্তব্ধতা যারা শিখে গেছে কাব্যগ্রন্থের জন্য জেমকন সাহিত্য পুরস্কার পেয়েছেন কবি কামাল চৌধুরী। তিনি সম্মাননার সঙ্গে পেয়েছেন পাঁচ লাখ টাকার চেক।

তরুণ শ্রেণিতে ঘুমিয়ে থাকা বাড়ি পাণ্ডুলিপির জন্য জেমকন তরুণ কবিতা পুরস্কার পেয়েছেন সাকিব মাহমুদ।

সোনার নাও পবনের বৈঠা উপন্যাসের জন্য তরুণ কথাসাহিত্য পুরস্কার পেয়েছেন সাজিদুল ইসলাম। তরুণ এই দুই সাহিত্যিক প্রত্যেকে পেয়েছেন এক লাখ টাকার চেক।

অনুষ্ঠানে জেমকন গ্রুপের ভাইস চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ বলেন, ‘জেমকন গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান আজকের কাগজ এবং কাগজ প্রকাশন ২০০০ সালে প্রথমবার তরুণ সৃজনশীল লেখকদের পাণ্ডুলিপি আহ্বান করে। সেই থেকে নির্বাচিত পাণ্ডুলিপিকে পুরস্কৃত করা হয়। ২০০৩ সালে প্রবর্তন করা হয় সাহিত্য পুরস্কার। বাংলা সাহিত্যের প্রতিভাবান লেখকদের পুরস্কৃত করতে পেরে জেমকন পরিবার আন্তরিকভাবে কৃতজ্ঞ।’


বাংলা একাডেমি পরিচালিত রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার ২০২২ পেলেন জ্যোতিপ্রকাশ দত্ত এবং স্বকৃত নোমান

বাংলা একাডেমি পরিচালিত ‘রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার ২০২২’ পেয়েছেন জ্যোতিপ্রকাশ দত্ত এবং স্বকৃত নোমান। ২৭ ডিসেম্বর ২০২২ রাবেয়া খাতুনের ৮৭তম জন্মবার্ষিকী উপলক্ষে একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে প্রথমবারের মতো এই পুরস্কার দেওয়া হয়। জ্যোতিপ্রকাশ দত্ত কথাসাহিত্যে সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ এবং তরুণ কথাসাহিত্যিক স্বকৃত নোমান ২০২১ সালে প্রকাশিত তার উজানবাঁশি উপন্যাসের জন্য এ পুরস্কার পেয়েছেন। পুরস্কৃত কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্তকে ২ লাখ টাকা এবং স্বকৃত নোমানকে ১ লাখ টাকা এবং সনদ দেওয়া হয়। এছাড়া অতিথি হিসেবে বক্তব্য দেন চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। ধন্যবাদ জ্ঞাপন করেন একাডেমির সচিব এ এইচ এম লোকমান। সঞ্চালনা করেন একাডেমির উপপরিচালক সায়েরা হাবীব।


পূর্ব-পশ্চিম সাহিত্য সম্মাননা পেলেন ৭ কবি-সাহিত্যিক

যশোরে বর্ণাঢ্য আয়োজনে পূর্ব-পশ্চিম আন্তর্জাতিক সাহিত্য উৎসব ‘পূর্ব-পশ্চিম সাহিত্য সম্মাননা ও পুরস্কার’ পেলেন ৭ কবি-সাহিত্যিক। দুই দিনব্যাপী এই সাহিত্য আয়োজনের সমাপনী দিনে এই পুরস্কার দেওয়া হয়। সম্মাননাপ্রাপ্তরা হলেন বাংলা একাডেমির সাবেক সভাপতি ও মহাপরিচালক অধ্যাপক মোহাম্মদ হারুন-উর-রশিদ, গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান, কবি মতিন বৈরাগী এবং কবি সুমিতাভ ঘোষাল। পূর্ব-পশ্চিম সাহিত্য পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক ও কবি মাশরুর আরেফিন, কবি কামরুজ্জামান কামু, কথাসাহিত্যিক রুমা মোদক। উৎসবের দ্বিতীয় দিন বিকালে এই সম্মাননা ও পুরস্কার তুলে দেয়া হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button