আর্কাইভসম্পাদকীয়

সম্পাদকীয় : সাহিত্যসাধনার মগ্নপথে দশম জন্মদিন

দশম বর্ষ   প্রথম সংখ্যা   জানুয়ারি ২০২৩

সাহিত্যসত্তায় উজ্জ্বল দেশ-বিদেশের কবি-কথাসাহিত্যিক, প্রাবন্ধিক-অনুবাদক-সাহিত্যবিশ্লেষক এবং বিদ্বজ্জনদের আপন পত্রিকা হয়ে উঠতে পেরেছে শব্দঘর। দশম বর্ষশুরু সংখ্যা প্রকাশ করতে গিয়ে এই অনুভবে ঋদ্ধ হয়েছি। সাধারণ পাঠকের অনুসন্ধিৎসার জায়গাটুকুও দখল করতে পেরেছি আমরা। ভারতের বাংলাভাষী সাহিত্যবোদ্ধাদেরও। এই মগ্ন সাধনার পথ সহজ করে দেওয়ার জন্য মহান সৃষ্টিকর্তার কাছে অশেষ কৃতজ্ঞতা ও সন্তুষ্টি প্রকাশ করছি।

বিশ্বজুড়ে সাহিত্যপ্রেমীগণ এখন শব্দঘর চেনেন, ইতিবাচকভাবে মূল্যায়ন করেন এবং লেখা প্রকাশ করতে আগ্রহ অনুভব করেন। তাঁরা উৎসাহ দিয়ে যাচ্ছেন প্রকাশ্যে কিংবা আড়াল থেকে। কেবল শাব্দিক বা কথা প্রকাশের মধ্যেই এই উৎসাহ সীমাবদ্ধ নেই। শব্দঘরের দুর্দশার সময়ও অনেকেই নানাভাবে সহযোগিতা করেছেন, মেধাসত্তা দিয়েও পাশে থেকেছেন এবং আছেন।

সবার ভালোবাসা আমাদের সাহিত্যচর্চায় নিমগ্ন থাকার শক্তিশালী এক অনুপ্রেরণার উৎস। ঈর্ষাপ্রবণও আছেন অনেকে। তাঁরা এই অগ্রযাত্রায় কথা এবং শব্দের মারপ্যাঁচে বাধা দেওয়ার চেষ্টা করেছেন, এখনও করে যাচ্ছেন কেউ কেউ। তাঁদের টক্সিক চিন্তাভাবনার অশুভ তৎপরতা ঠেলে মাথা উঁচিয়ে চলছে শব্দঘর।

দশম জন্মদিন সংখ্যা উৎসর্গ করা হলো কথাসাহিত্যিক সুব্রত বড়ুয়া এবং শিশুসাহিত্যিক আখতার হুসেনকে। দেশের দুই বয়োজ্যেষ্ঠ গুণী এবং নিভৃতচারী সাহিত্যযোদ্ধাকে সম্মান জানাতে পেরে আমরা গৌরববোধ করছি।  শুদ্ধ শব্দের নান্দনিক গৃহ, সাহিত্য সংস্কৃতির মাসিক পত্রিকা শব্দঘর-এর মুখোমুখি হয়ে উভয়ে প্রাণ খুলে কথা বলেছেন যথাক্রমে কবি সৈকত হাবিব এবং শিশুসাহিত্যিক আনজীর লিটনের সঙ্গে। তাঁদের অভিজ্ঞতার বয়ান আমাদের উত্তরপ্রজন্মের সাহিত্যিকদের অবশ্যই মনে রাখা জরুরি বলে মনে করছি আমরা। বড়দের অভিজ্ঞতা গ্রহণ করে ছোটরা সমৃদ্ধ হবে; নিজেদের সৃজনশীল বিকাশের যাত্রা সৃষ্টিশীল রাখবে, এই বিশ্বাস আমাদের।

কথাসাহিত্যিক সুব্রত বড়ুয়ার সাহিত্যের অভ্র ও বিভা উন্মোচন করার বিশ্লেষণে অংশগ্রহণ করেছেন পবিত্র সরকার, মাহবুবুল হক, তারেক রেজা, নিঝুম শাহ্, সালমা আক্তার এবং জাকিয়া রহমান। আর শিশুসাহিত্যিক আখতার হুসেনের সাহিত্যজ্যোতি তুলে এনেছেন সুজন বড়ুয়া, মোজাম্মেল হক নিয়োগী, রাশেদ রউফ, তপন বাগচী, ইসমাইল সাদী এবং আহমেদ সাব্বির।

আবার পড়ি বিভাগে থাকছে সুব্রত বড়ুয়ার চারটি গল্প এবং আখতার হুসেনের একটি নতুন গল্পসহ পাঁচটি গল্প।

সেরা বাংলা সাহিত্যের ইংরেজি অনুবাদ বিভাগেও থাকছে আখতার হুসেনের চারটি ছড়া। অনুবাদ করেছেন ফাহমিদা শারমিন এবং মাহবুব সিদ্দিকী। আর সুব্রত বড়ুয়ার দুটি গল্পের অনুবাদ করেছেন মৌনি ভট্টাচার্য এবং উম্মে কুলসুম মিলি।

উল্লেখ্য শব্দঘর পঞ্চম জন্মদিন-সংখ্যা আমরা উৎসর্গ করেছিলাম জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানকে, ষষ্ঠ জন্মদিন-সংখ্যা কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে, সপ্তম জন্মদিন-সংখ্যা কথাসাহিত্যিক সেলিনা হোসেনকে…। নবম জন্মদিন-সংখ্যা আমরা উৎসর্গ করেছি কবি মুহম্মদ নূরুল হুদা এবং কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলামকে।

এ সংখ্যায় আরও থাকছে ইমদাদুল হক মিলনের ধারাবাহিক জীবন কথার এগারোতম পর্ব : ‘যে জীবন আমার ছিল’ এবং ভাষা-গবেষণা ধারাবাহিক অধ্যাপক মানবর্দ্ধন পালের ‘শব্দবিন্দু আনন্দসিন্ধু’, অষ্টম পর্ব।

অঙ্কনশিল্পী আলপ্তগীন তুষারের আঁকা প্রতিকৃতি অবলম্বনে প্রচ্ছদ সাজিয়েছেন ধ্রুব এষ। দুজনই এখন শব্দঘর-পরিবারের আপনজন।

দশম জন্মদিনে বিশ্বজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা লেখক এবং উৎসাহদানকারী সাহিত্যপ্রেমীদের জানাই অকুণ্ঠ ভালোবাসা। সাহিত্যচর্চায় ভূমিকা রাখার জন্য বিজ্ঞাপনদাতাদের পাশে থাকার অনুরোধও জানাচ্ছি মনেপ্রাণে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button