শব্দঘর ঈদসংখ্যা ২০২২

সম্পাদকীয় : শব্দঘর ঈদসংখ্যা ২০২২

সম্পাদকীয়

নবম বর্ষ   চতুর্থ ও পঞ্চম সংখ্যা   এপ্রিল-মে ২০২২

সেরা সৃজনকর্মীদের শব্দকলরোলমুখর ঈদসংখ্যা ২০২২

করোনাকালে বিষাদ সময়েও আনন্দের ঈদসংখ্যা শব্দঘর প্রকাশ করেছিলাম আমরা। দুর্যোগ কাটিয়ে ওঠার পর এবারও চেষ্টা করেছি সেরা একটি ঈদসংখ্যা উপহার দেওয়ার জন্য। দেশসেরা কবি, কথাসাহিত্যিক, লেখক ও বিশ্ববরেণ্য গুণীজনেরা আমাদের সঙ্গে যোগ দিয়েছেন, নানাভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। সবার সহযোগিতায় প্রকাশিত হলো শব্দঘর ঈদসংখ্যা ২০২২। সবার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

সাহিত্যপত্রিকার মূল প্রাণ হচ্ছেন কবি ও কথাসাহিত্যিকগণ।

আর এ কারণেই ধারাবাহিকতা বজায় রেখে এবারের ঈদ-উৎসবেও ২০২১ সালের বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি ও কথাসাহিত্যিকদের সাহিত্যপ্রভা তুলে ধরার চেষ্টা করেছি। কবি আসাদ মান্নান, কবি বিমল গুহ এবং কথাসাহিত্যিক ঝর্না রহমান ও বিশ্বজিৎ চৌধুরীর সাহিত্যসম্ভার নিয়ে লিখেছেন যথাক্রমে নিঝুম শাহ্, স্বপন নাথ, জাকিয়া রহমান ও সালমা আক্তার।

সাহিত্যপত্র হিসেবে ঈদ-উৎসবে আমরা আট বছর ধরে উপস্থাপন করে আসছি কেবল কথাসাহিত্যিকদের সৃজনকাজ। এবার কবিদেরও সৃষ্টিশীল শব্দবিক্ষেপ তুলে ধরার চেষ্টা করেছি।

একইসঙ্গে থাকছে দেশবরেণ্য ঔপন্যাসিক হরিশংকর জলদাস ও ইমতিয়ার শামীমের দুটি তরতাজা উপন্যাস। থাকছে বিশ্ববরেণ্য দীপেন ভট্টাচার্যের সায়েন্স ফিকশন উপন্যাস এবং অরুণ কুমার বিশ্বাসের গোয়েন্দা উপন্যাস। এটি আমাদের নতুন সংযোজন।

পুরো সংখ্যাটি অনন্য উচ্চতায় উঠেছে দেশবরেণ্য কথাশিল্পী সেলিনা হোসেন, সুশান্ত মজুমদার, ওয়াসি আহমেদ, ইমদাদুল হক মিলন ও কুলদা রায় থেকে শুরু করে তরুণ প্রজন্মের প্রতিনিধি ফাতেমা আবেদীন ও আব্দুল আজিজসহ ২৬ জন ক্ষুরধার কথাশিল্পী/গল্পকারের অংশগ্রহণের মধ্য দিয়ে। দেশসেরা কবিদের মধ্যে আছেন মাকিদ হায়দার, অসীম সাহা, মুহম্মদ নূরুল হুদা, জুলফিকার মতিন, রবীন্দ্র গোপ, ফারুক মাহমুদ, কামাল চৌধুরী, শামীম আজাদ, খালেদ হোসাইন, হাসানাত লোকমানসহ আনন্দময়ী মজুমদার পর্যন্ত―২৯ জন কবি।

বাংলা ও ইংরেজি সাহিত্যের গবেষক অধ্যাপক শ্রীকুমার বন্দ্যোপাধ্যায়ের অপ্রকাশিত পত্রগুচ্ছ ও রচনা সংকলন নিয়ে হাজির হয়েছেন গবেষক ও প্রাবন্ধিক আবুল আহসান চৌধুরী। এ রচনা বোদ্ধা পাঠকদের ঋদ্ধ করবে বলেই বিশ্বাস আমাদের। সেই সঙ্গে মঞ্জু সরকার, হামিদ কায়সার ও আহমাদ মোস্তফা কামালের  রচনায় সমৃদ্ধ হয়েছে মুক্তগদ্য বিভাগ।

ভারতবর্ষে শেক্সপিয়ারের সাহিত্যের আগমন ও চর্চা নিয়ে অনন্য আলোচনা করেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং ইংরেজির অধ্যাপক মোহীত উল আলম। স্যামুয়েল বেকেট-এর নাটকের অনুবাদ নিয়ে সংখ্যাটি সমৃদ্ধ করেছেন কথাসাহিত্যিক ও কবি  মুম রহমান।

ভ্রমণগদ্য নিয়ে প্রতিবারের মতো যথারীতি আলো ছড়িয়েছেন মঈনুস সুলতান। থাকছে মাহবুবা হোসেইনের স্বদেশ ভ্রমণের ভিন্ন রকম রচনা।

স্বাগত ১৪২৯। শব্দঘর-এর পক্ষ থেকে পাঠকনির্বিশেষ সকল জনমানুষকে জানাই নববর্ষের শুভেচ্ছা।

এবারের ঈদসংখ্যারও প্রচ্ছদ করেছেন চিত্রকর ও কথাসাহিত্যিক ধ্রুব এষ।

প্রিয় পাঠক, বিজ্ঞাপনদাতা, লেখক, শিল্পী ও শুভানুধ্যায়ীদের জানাই ঈদের শুভেচ্ছা।

সূচিপত্র : শব্দঘর ঈদসংখ্যা ২০২২

Leave a Reply

Your email address will not be published.

shares