cover-shabdaghar-september-2016-karu-titas

সম্পাদকীয়

নীল আকাশে কে ভাসালে সাদা মেঘের ভেলা

অসুস্থতার মাঝেও সব্যসাচী কবি সৈয়দ শামসুল হক আমাদের আমন্ত্রণে লন্ডন থেকে পাঠিয়েছেন নতুন একগুচ্ছ কবিতা। আমরা আনন্দিত, কৃতজ্ঞ। অনন্তকালকে অক্ষরশৃঙ্খলে বন্দি করার অনন্যক্ষমতাধর সৈয়দ হক শিগগিরই সুস্থ হয়ে আমাদের মাঝে ফিরে আসবেন, তাঁর কলম থেকে তারুণ্য ও নতুন মাত্রার জীবনবোধের উচ্ছ্বাস ছড়িয়ে আরও সমৃদ্ধ করবেন আমাদের সাহিত্য জগৎ- এ প্রত্যাশা শব্দঘর-পরিবারের।

‘ধানের ক্ষেতে রৌদ্র ছায়ায় লুকোচুরি খেলা…’, ‘নীল আকাশে কে ভাসালে সাদা মেঘের ভেলা…’, ‘তোমার শুভ্র মেঘের রথে’- বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের  পঙ্ক্তিমালায় এভাবেই উজ্জ্বল হয়ে আছে শরৎঋতু। আর আমাদের এই প্রজন্মের প্রতিনিধিত্বশীল ১৩ কবির গুচ্ছকবিতার মধ্যেও আমরা দেখতে পাই শরতের স্নিগ্ধতা ও স্বপ্নিল জগৎ। এভাবে কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধে জীবনপ্রকৃতির খোলস খসিয়ে রং ছড়ায় শরৎ- মাঠজুড়ে রোপা আমনের সবুজ ঢেউ কৃষকের মনে ঢেলে দেয় প্রশান্তির কোমল অনুভব। তারই প্রমাণ পাওয়া যায় আল মাহমুদ, শহীদ কাদরী ও কামাল চৌধুরীর প্রকৃতিবিষয়ক কবিতার আলোচনায়ও।

‘শরতের আকাশ, শরতের নদী, শরতের ফুল- সবকিছুই কেমন যেন শান্ত মায়াময়। শরতের এই শুভ্ররূপ পবিত্রতার প্রতীক। বিলের শাপলা, নদীতীরের কাশফুল, আঙিনার শিউলি- এরা সবাই কোমল, পবিত্র। …নদী কিংবা জলার ধারে ফোটে কাশ-কুশ, ঘরের আঙিনায় ফোটে শিউলি বা শেফালি, খাল-বিল- পুকুর-ডোবায় থাকে অসংখ্য জলজ ফুল। আর শেষরাতের মৃদু কুয়াশায় ঢেকে-থাকা মায়াবী ফুলেরা যেন আরও রূপসী হয়ে ওঠে। শিশিরভেজা শিউলি, বাতাসে মৃদু দোল-খাওয়া কাশবনের মঞ্জরি, পদ্ম-শাপলা-শালুকে আচ্ছন্ন জলাভূমি শরতের চিরকালীন রূপ।’ প্রকৃতি-গবেষক ও প্রাবন্ধিক মোকারম হোসেন এভাবে গদ্যের মধ্য দিয়ে পাঠকদের জন্য উপহার দিয়েছেন শরৎ-প্রকৃতির নান্দনিকরূপ।

হাজার চুরাশির মা-র লেখক মহাশ্বেতা  দেবী বাংলাভাষার নান্দনিক শিল্পের কক্ষপথের দীপ্যমান তারকা- তাঁর সৃষ্টিতেই জ¦লজ¦ল করবেন। আমরা তাঁর প্রয়াণে শোকাহত।

বাংলাভাষার জনপ্রিয় কথাশিল্পী ইমদাদুল হক মিলন এক অমোঘ শিল্পস্রষ্টা  হয়ে উঠছেন একথা আজ স্বীকার্য। ৬১তম জন্মদিনে শব্দঘর-পরিবার জানাচ্ছে তাঁর প্রতি প্রাণঢালা শুভেচ্ছা।

 

——————————————————————————

 

জা তি  শো কা হ ত

শহীদ কাদরী

১৪ আগস্ট ১৯৪২ – ২৮ আগস্ট ২০১৬

বাংলা ভাষার অন্যতম শ্রেষ্ঠ আধুনিক কবি শহীদ কাদরীর মৃত্যুতে শব্দঘর-পরিবার গভীরভাবে শোকাহত। তাঁকে নিয়ে শব্দঘর এ সংখ্যায় প্রকাশিত হলো কাজী জহিরুল ইসলামের  বিশেষ আলোচনা ‘শহীদ কাদরীর কবিতায় শরৎ, জন্মঋতু’। এই রচনায় তাঁর কবিতায় শরৎ ঋতুর উপস্থিতি ও কবির বেদনার প্রকাশ ঘটেছে। তিনি ছিলেন শব্দঘর-এর প্রতি সহানুভূতিশীল। মৃত্যুর আগেই জেনে গেছেন শব্দঘর  সেপ্টেম্বর ২০১৬ সংখ্যায় প্রকাশিত হতে যাচ্ছে তাঁর সৃষ্ট কবিতায় প্রকৃতি ও শরতের পঙ্ক্তিমালার বর্ণিল উপস্থিতির কথা। আমাদের দুঃখ প্রকাশিত এ সংখ্যাটি তিনি দেখে যেতে পারলেন না। আমরা  এই কবির বিদেহী আত্মার শান্তি কামনা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

shares