শব্দঘর বিজয় দিবস সংখ্যা নভেম্বর-ডিসেম্বর ২০২১

অষ্টম বর্ষ   একাদশ-দ্বাদশ সংখ্যা   নভেম্বর-ডিসেম্বর ২০২১

বিজয়ের শব্দসম্ভার : বিজয়ের শুভেচ্ছা

বিজয়ের ৫০ বছর উদযাপন করছে দেশ।

শুদ্ধ শব্দের নান্দনিক গৃহ, সাহিত্য-সংস্কৃতির মাসিক পত্রিকা শব্দঘরও এ আনন্দময় সময়ে পিছিয়ে নেই। বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত একঝাঁক কবি, কথাসাহিত্যিক, প্রাবন্ধিক ও শিশুসাহিত্যিকগণ তাঁদের শব্দসম্ভার নিয়ে হাজির হয়েছেন, কৃতজ্ঞ করেছেন আমাদের। আলোকিতও। বিজয় দিবসে সবার প্রতি শ্রদ্ধা এবং ভালোবাসা জানাই।

নানা ব্যস্ততার কারণে যাঁরা অংশগ্রহণ করতে পারেননি, কিন্তু মনেপ্রাণে শব্দঘর-এর এ প্রচেষ্টাকে উৎসাহিত করেছেন, স্বাগত জানিয়েছেন, তাঁদের প্রতিও ভালোবাসা জানাই।

‘সেরা বাংলা সাহিত্যের ইংরেজি অনুবাদ’ বিভাগেও থাকছেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি ও কথাসাহিত্যিকদের মধ্যে নির্মলেন্দু গুণ, সেলিনা হোসেন, মোহিত কামাল ও ইমতিয়ার শামীম।

প্রচ্ছদ-শিরোনাম হিসেবে ‘বিজয়ের ৫০ বছর’কে তুলে ধরার লক্ষ্যে যে আমরা পুরোপুরি সফল হতে পেরেছি তা নয়। তবু কিছু ‘গল্প ও কবিতা’ দিয়ে আমাদের ডালা সাজিয়েছি। শব্দঘর-পরিবার বিশ্বাস রাখতে চায় : উত্তরপ্রজন্ম যোগ্য ও সফল পূর্বসূরিদের পথ অনুসরণ করে বিজয়ের বার্তাকে যুগ থেকে যুগে নতুন নতুন শব্দভেলায় বয়ে নিয়ে যাবে; আরও উজ্জ্বল আর অর্থময় করে তুলবে ইতিহাস-ঐতিহ্য, মানুষের ত্যাগ তিতিক্ষা এবং বিজয় ছিনিয়ে আনার আড়ালে লুকিয়ে থাকা জীবন উৎসর্গ করার মতো একাত্তরের মহান ব্রতকে। একইসঙ্গে আমরা স্মরণ করতে চাই  জাতির জনক, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমগ্র জীবনের অবদানকে।

চলে গেলেন কথাসাহিত্যের জাদুকর হাসান আজিজুল হক। এ সংখ্যাটি তাঁকে উৎসর্গ করেছি আমরা। ইতোপূর্বে তাঁকে নিয়ে আমরা বিশেষ সংখ্যা করেছি এবং সামনে যেকোনও সংখ্যায় তাঁর সাহিত্যকর্ম নিয়ে আবারও হাজির হব।

সব্যসাচী কবি সৈয়দ শামসুল হক ও কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন স্মরণে রেখে বিশেষ আয়োজন থাকছে এ সংখ্যায়। একই সঙ্গে আমাদের বয়োজ্যেষ্ঠ কবি নাসির আহমেদকে নিয়ে থাকছে বিশেষ নিবন্ধ।

ইতোমধ্যে আমাদের ছেড়ে চলে গেছেন সংস্কৃতি ব্যক্তিত্ব ড. ইনামুল হক, রফিকুল হক দাদুভাই, ভাষাবিদ অরুণ বসু ও ফরহাদ খানের মতো গুণীজন। সাহিত্য-সংস্কৃতি জগতে তাঁদের অবদানও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি।

ঘোষণা : জানুয়ারি ২০২২ সংখ্যা থেকে ধারাবাহিকভাবে প্রকাশিত হবে মানবর্দ্ধন পালের ‘শব্দবিন্দু আনন্দসিন্ধু’, ভাষা-গবেষণামূলক ব্যতিক্রমধর্মী প্রবন্ধের সূচনা-সংখ্যা। এ ধারাবাহিকটি দেশ-বিদেশের পাঠকের তৃষ্ণা মেটাবে বলে বিশ্বাস রাখি।

আরও থাকছে অন্যান্য নিয়মিত বিভাগ।

এ সংখ্যার নান্দনিক প্রচ্ছদ করেছেন কথাশিল্পী ও চিত্রকর ধ্রুব এষ। তাঁর প্রতি ভালোবাসা জানাই।

বিজয়ের শুভেচ্ছা জানাই সকল পাঠক-লেখক, শুভানুধ্যায়ী ও বিজ্ঞাপনদাতাদের। প্রকাশ্যে-অপ্রকাশ্যে যারা শব্দঘর-এর পাশে আছেন সবার প্রতি রইল বিজয় দিবসের শুভেচ্ছা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed

shares