সম্পাদকীয় : শব্দঘর সেপ্টেম্বর-অক্টোবর বিশেষ গল্পসংখ্যা ২০২১

অষ্টম বর্ষ   নবম-দশম সংখ্যা   সেপ্টেম্বর-অক্টোবর ২০২১

ল্যাটিন আমেরিকার অনূদিত গল্প বনাম বাংলাদেশের নতুন গল্প

তুলনামূলক সাহিত্য-উপস্থাপনার মাধ্যমে দীর্ঘদিনের আশা পূরণ হলো। এসব গল্পের বিশ্লেষণ ও সাহিত্যমূল্য প্রকাশ করার অপেক্ষা এখন।

বিশ্বসাহিত্যের তুলনায় বাংলাদেশের সাহিত্য কী অবস্থানে আছে, কতটুকু এগিয়েছে বা পিছিয়ে আছে এসব প্রশ্ন বহু সাহিত্যপ্রেমিকের মনে কাজ করে। অনেকে আলাদাভাবে বিশ্বসাহিত্য পাঠ করেন, অনেকে দেশের লেখকদের সাহিত্যপাঠে আগ্রহী। সমাজ-সংস্কৃতি, ধর্মীয় মূল্যবোধ এবং ঐতিহ্যের নিরিখে ভৌগোলিক অবস্থান-নির্বিশেষ নির্মোহভাবে সাহিত্য মূল্যায়ন করতে পারেন অনেক অনুসন্ধিৎসু পাঠক। তাঁদের প্রতি শ্রদ্ধা জানাই।

তাঁদের প্রজ্ঞাময় সাহিত্যপাঠ মূলত লেখকদের উৎসাহিত করে সাহিত্যচর্চায়। সবার আগ্রহ-উৎসাহ এবং বিবেচনাবোধ মাথায় রেখে এ সংখ্যায় আমরা বাংলাদেশের এ সময়ের প্রতিনিধিত্বশীল ১৫ লেখকের নতুন গল্প উপস্থাপন করেছি। একই সঙ্গে ল্যাটিন আমেরিকার ১৫ লেখকের অনূদিত  গল্পও প্রকাশ করেছি। এ কর্মোদ্যমে শব্দঘর-এর সঙ্গে, বিশেষ ব্যক্তিত্বের উৎসাহে, প্রাণ উজাড় করে  যোগ দিয়েছেন  বিশ্বের বিভিন্ন প্রান্তে সাহিত্যচর্চা করছেন এমন নিবেদিতপ্রাণ একঝাঁক ক্ষুরধার সাহিত্যসেবীলেখক, অনুবাদক। তাঁদের অন্তরজুড়ে আছে সাহিত্য, কেবলই সাহিত্য। দেশের অংশগ্রহণকারী লেখকদলসহ তাঁদেরও জানাই শ্রদ্ধা-ভালোবাসা।

এর আগে আমরা  বাংলাদেশ, কলকাতা, ত্রিপুরা ও আসামের বাংলাভাষী তরুণদের ৭১ গল্প প্রকাশ করেছিলাম এক মলাটের ভেতর (শব্দঘর গল্পসংখ্যা ২০১৯)। এ উপমহাদেশের  অঞ্চলভেদে ভিন্ন ধাঁচের যাপিত জীবন উঠে এসেছে ওইসব গল্পে। সেই তুলনামূলক চিত্রটি বোদ্ধা মহলে প্রশংসিত হয়েছে, ব্যাপকভাবে গৃহীত হয়েছে, উৎসাহিত করেছেন অনেকে। এ ধরনের কাজ এগিয়ে নেওয়ার পরামর্শ দিয়েছেন অনেক অগ্রজ গুণী লেখক। এ শুভক্ষণে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি তাঁদের সব পরামর্শ।

এ ধরনের কাজ ভবিষ্যতেও আয়োজনের প্রতিশ্রুতি দিচ্ছি শব্দঘর-পরিবারের পক্ষ থেকে। সেসব আয়োজনেও আমাদের সঙ্গে যুক্ত থাকবেন  বিশ্বজুড়ে বাংলা সাহিত্যচর্চায় নিবেদিতপ্রাণ বিশেষ ব্যক্তিত্বসহ একঝাঁক সাহিত্যপ্রেমিক।

এ সংখ্যায় আরও থাকছে বিশ্বসাহিত্যের সমকালীন ব্যক্তিত্ব রোচেল কাস্ক’র সঙ্গে দীর্ঘ সাক্ষাৎকার, নিকোলাস ডেলব্যাঙ্কো’র প্রবন্ধের অনুবাদ, গ্রিক স্যাটায়ার নাটক নিয়ে প্রবন্ধ ও শাহানা কায়েস অনূদিত ১০ রুশ কবিতা।

নিয়মিত সব বিভাগের পাশাপাশি শোকাঞ্জলি বিভাগে থাকছে বশীর আল্হেলাল, বুদ্ধদেব গুহ, ভূঁইয়া ইকবাল, বুলবুল চৌধুরী ও ফকির আলমগীরকে নিয়ে শোকগাথা। বিশেষ আয়োজনে সদ্যপ্রয়াত কবি নূরুল হকের এক সাক্ষাৎকার উপস্থাপন করা হয়েছে। কবি সরকার আমিন গৃহীত ভিডিও ক্লিপ থেকে এ সাক্ষাৎকারটির শব্দরূপ দিয়েছেন লেখক আশফাকুজ্জামান। সাহিত্যজগতে অচেনা অথচ আলোকিত এই শক্তিমান কবিকে নিয়ে আরও লিখেছেন কবি মারুফ রায়হান এবং নূরুল হকের দুটো অপ্রকাশিত কবিতা নিয়ে লিখেছেন সরোজ মোস্তফা।

এরমধ্যে আমাদের ছেড়ে চলে গেছেন লেখক আতাউর রহমান, শেখ আব্দুল হাকিম ও ফরহাদ খান। তাঁদের প্রয়াণে জানাই আমাদের শ্রদ্ধাঞ্জলি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed

shares