সম্পাদকীয় : ঈদসংখ্যা : জুন-জুলাই ২০১৮

সম্পাদকীয়

পঞ্চম বর্ষ    ষষ্ঠ-সপ্তম সংখ্যা   জুন-জুলাই ২০১৮

ঈদ আনন্দে অন্য আলোর উদ্ভাস

সব্যসাচী কবি সৈয়দ শামসুল হক আজ আর আমাদের মধ্যে নেই। তাঁকে হারানোর বিয়োগব্যথা তাঁর সৃষ্টিকর্ম দিয়েই আড়াল করে রাখতে চাই। ভুলে যেতে চাই তিনি নেই। সৃজনের বহুবিস্তারি শেকড় ছড়িয়ে তিনি আছেন তাঁরই অনন্যসৃষ্টিকর্মে, আমাদের মননে, করোটিতে। শব্দঘর ঈদসংখ্যা ২০১৮ প্রকাশ করছে তাঁর অপ্রকাশিত চিত্রনাট্য, ‘ভুল ও ভালোবাসা’। সন্দেহ নেই, এ গুরুত্বপূর্ণ উপহার পেয়ে পাঠক অভিভূত হবেন। সৈয়দ শামসুল হকের এমন একটি অপ্রকাশিত চিত্রনাট্য প্রকাশের অনুমতি দিয়ে তাঁর সহধর্মিণী কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক শব্দঘর-পরিবারের সবাইকে চিরকৃতজ্ঞ করেছেন। বিশ্বাস করছি, এবার প্রকাশিত সব ঈদসংখ্যার মধ্যে শব্দঘর অনন্যমর্যাদার আসনে অধিষ্ঠিত হবে, সাহিত্য-সংস্কৃতি ও চলচ্চিত্রাঙ্গন অন্য আলোর উদ্ভাসে আলোকিত হবে।

শব্দঘর-অন্যপ্রকাশ-এর কথাশিল্পী-অন্বেষণ কার্যক্রম ২ : যৌথউদ্যোগে প্রথম আলো ও শব্দঘরে বিজ্ঞাপন দিয়ে এমনকি ফেসবুকেও প্রচারণা চালিয়ে অনূর্ধ্ব চল্লিশ বছরের তরুণ কথাশিল্পীদের অপ্রকাশিত প্রথম উপন্যাস আহ্বান করা হয়েছিল। সাহিত্যচর্চায় তরুণদের উৎসাহ-ঊদ্দীপনা দেখে আশাবাদী আমরা।  প্রতিযোগিতায় অংশগ্রহণকারী তরুণদের পাঠানো পাণ্ডুলিপি থেকে নির্বাচিত প্রথম সেরা উপন্যাস ২০১৮ পেয়ে গেছি আমরা। শব্দঘর-পরিবারের সদস্যদের অক্লান্ত পরিশ্রমের সঙ্গে বিচারকাজ পরিচালনায় ছিলেন  বিশ্বজিৎ ঘোষ, হরিশংকর জলদাস, মোহিত কামাল, কুয়াত ইল ইসলাম ও মাজহারুল ইসলাম। প্রথম সেরা উপন্যাস ‘অগ্নিপ্রভাত’। লেখক সাঈদ আজাদ। তাঁকে অভিনন্দন। মুক্তিযুদ্ধভিত্তিক এ-উপন্যাস প্রকাশিত হলো এ-ঈদসংখ্যায়। একুশের গ্রন্থমেলায় উপন্যাসটি বই আকারে প্রকাশ করবে দেশের শীর্ষ প্রকাশনা সংস্থা অন্যপ্রকাশ।

প্রতিবারের মতো শব্দঘর ২০১৮ ঈদসংখ্যায় প্রধান রচনা হিসেবে থাকছে বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত চার কথাসাহিত্যিকের কর্মময় জীবনের ওপর আলোকপাত। সে-ধারাবাহিকতায় এবার আছেন হাসান আজিজুল হক, রশীদ হায়দার, শাহাদুজ্জামান ও মামুন হুসাইন। তাঁদের নিয়ে লিখেছেন যথাক্রমে সনৎকুমার সাহা, চৌধুরী শাহজাহান, স্বপন নাথ ও শাহানা কায়েস। শেখড় সন্ধানী প্রথম তিনটি রচনা সাহিত্য অনুরাগীদের মনের খোরাক মেটাবে, আস্থা রাখছি। আর শাহানা কায়েস ব্যক্তিগত গভীর অনুভূতির সরু আলো ঢেলে জীবনসঙ্গী মামুন হুসাইনের মগ্ন সাহিত্যসত্তার বিপুল আলোর উদ্ভাস ঘটিয়েছেন; প্রকাশ করেছেন খ্যাতিমান এ কথাসাহিত্যিকের সঙ্গে নিজের পরিণয়ের যোগসূত্রটিও। ঈদ আনন্দদিনে সাহিত্যপত্রিকা শব্দঘর-এ কীর্তিমান ‘লেখক-তারকা’দের নিয়ে এ-সব আলোচনা পাঠকদের মুগ্ধ করবে বলেই বিশ্বাস।

প্রকাশিত হলো আনোয়ারা সৈয়দ হক, মনি হায়দার, প্রশান্ত মৃধা, মাসুদা ভাট্টি, মাহবুব আজীজ ও অরুণ কুমার বিশ্বাসের উপন্যাস। তরুণ কথাশিল্পীর সেরা উপন্যাসসহ মোট ৭ উপন্যাসের সঙ্গে থাকছে ৩৬টি গল্প। এ সময়ের বাংলাদেশের প্রায় সকল আলোকিত কথাশিল্পীসহ নবীনরাও অংশ নিয়েছেন। এ-সংখ্যায় আরও থাকছে ৪৫টি কবিতা। এখানেও আছে প্রতিষ্ঠিতদের পাশাপাশি তরুণদের সগৌরবে অগ্রযাত্রা। রম্যরচনায় অংশ নিয়েছেন মোজাফ্ফর হোসেন আর ভ্রমণসাহিত্যে যথারীতি মঈনুস সুলতান ও শামীম আল আমিন। সবাইকে অভিনন্দন। ঈদসংখ্যায় শৈল্পিক প্রচ্ছদটি উপহার হিসেবে পেয়েছি ধ্রুব এষ থেকে। তাঁর প্রতি আমরা কৃতজ্ঞ।

শব্দঘর-পরিবারের পক্ষ থেকে শব্দঘর-এর লেখক, শিল্পী, পাঠক, বিজ্ঞাপনদাতা-এজেন্ট এবং শুভানুধ্যায়ীদের জানাই পবিত্র ঈদুল ফিতরের আন্তরিক শুভকামনা।

 

ঘোষণা : আমাদের পরবর্তী সংখ্যা হবে বইসংখ্যা (আগস্ট ২০১৮)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed

shares