পুরস্কার

বাংলা একাডেমি ঘোষিত সৈয়দ ওয়ালীউল্লাহ সাহিত্য পুরস্কার ২০১৬ পেলেন

শামীম আজাদ ও নাজমুন নেসা পিয়ারি

এবার বাংলা একাডেমি ঘোষিত সৈয়দ ওয়ালীউল্লাহ সাহিত্য পুরস্কার পেয়েছেন যুক্তরাজ্য-প্রবাসী কবি ও লেখক শামীম আজাদ এবং জার্মান-প্রবাসী লেখক ও গবেষক নাজমুন নেসা পিয়ারি। শামীম আজাদ কবিতা, কথাসাহিত্য, প্রবন্ধ ও নাটক রচনা করেন। তিনি দীর্ঘদিন যাবৎ প্রবাসে বাংলা সাহিত্য ও বাঙালি সংস্কৃতিচর্চার সংগঠক। নাজমুন নেসা পিয়ারি বিভিন্ন ভাষা থেকে বাংলায় অনুবাদ করে থাকেন। তিনি প্রবাসে দীর্ঘদিন ধরে সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ঢাকায় অনুষ্ঠিতব্য ২০১৭-এর অমর একুশে গ্রন্থমেলায়  আনুষ্ঠানিকভাবে শামীম আজাদ ও নাজমুন নেসা পিয়ারিকে পুরস্কার প্রদান করা হবে। পুরস্কারের মূল্যমান ৫০ হাজার টাকা।

 

জীবনানন্দ দাশ সাহিত্য পুরস্কার ২০১৬ পেলেন

কথাসাহিত্যিক মহীবুল আজিজ ও কবি মাসুদ খান

 

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ২২ অক্টোবর ২০১৬ কবি জীবনানন্দ দাশ সাহিত্য পুরস্কার প্রদান করা হলো। পুরস্কার প্রদান অনুষ্ঠানের আগে কবির জন্মস্থান বরিশালে কবির প্রতিকৃতিতে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। উল্লেখ্য, কবির জন্মদিনে ঘোষণা করা হয় এ পুরস্কার আর প্রদান করা হয় মৃত্যুবার্ষিকীতে। এ বছর জীবনানন্দ দাশ সাহিত্য পুরস্কার প্রদান করা হয় কবি মাসুদ খান ও কথাসাহিত্যিক মহীবুল আজিজকে। বরিশালের রায় রোডে খেয়ালী থিয়েটার কার্যালয়ের কর্মবীর আব্দুল খালেক খান গণপাঠাগারে জীবনানন্দ দাশের কবিতা পাঠের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। পুরস্কার অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ। বিশেষ অতিথি ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও বিশিষ্ট প্রাবন্ধিক অনিরুদ্ধ কাহালি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশিষ্ট কবি আসাদ চৌধুরী।

 

এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার-২০১৬ পেলেন

হাসান আজিজুল হক ও স্বকৃত নোমান

বাংলা কথাসাহিত্যের ইতিহাস খুব বেশি পুরোনো নয়। ১২৮০ বঙ্গাব্দের (১৮৭৩ খ্রিস্টাব্দ) জ্যৈষ্ঠ সংখ্যায় বঙ্গদর্শন পত্রিকায় বঙ্কিম সহোদর পূর্ণচন্দ্র চট্টোপাধ্যায়ের মধুমতী গল্প দিয়েই বাংলা গল্পের যাত্রা শুরু। অন্যদিকে বাংলা সাহিত্যের প্রথম উপন্যাস প্যারীচাঁদ মিত্রের আলালের ঘরের দুলাল (১৮৫৮)। তবে উপন্যাসে নবযুগের  সূত্রপাত ঘটে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের দুর্গেশনন্দিনী প্রকাশের মধ্য দিয়ে। কল্লোল যুগে বাংলা কথাসাহিত্য নতুন মাত্রা পায়। এই মাধ্যমটির মানচিত্র প্রসারিত হয়। নিচুতলার মানুষদের জীবন উঠে আসে কথাসাহিত্যে। বাংলাদেশের কথাসাহিত্য প্রসঙ্গে বলা যায়, পঞ্চাশের দশকে কথাসাহিত্য হয়ে ওঠে মৃত্তিকাস্পর্শী ও জাতিসত্তার শিকড় সন্ধানী। ষাট দশকে এদেশের কথাসাহিত্যে সূচিত হয় নতুন স্রোত। আর্থ-সামাজিক-রাজনৈতিক কল্লোল আর সংঘাতের পটে রচিত হয় গল্প-উপন্যাস। স্বাধীনতা-পরবর্তী সময়ে কথাসাহিত্যে লক্ষ্য করা যায়, নতুন নতুন নিরীক্ষা আর বাঁক।

এই পটভূমিতে গত বছর প্রবর্তিত হয় ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার’। প্রত্যাশা করা হচ্ছে, এই পুরস্কার এদেশের প্রবীণ এবং নবীন এই দুই শ্রেণির কথাসাহিত্যিকদেরই অনুপ্রাণিত করবে। দুটি ক্যাটাগরিতে এই পুরস্কার প্রদান করা হচ্ছে।

এই বছর দুটি ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন নবীন-প্রবীণ দুই লেখক। সামগ্রিক অবদানের জন্য এ বছর পুরস্কার পেয়েছেন প্রবীণ কথাশিল্পী হাসান আজিজুল হক। অন্যদিকে নবীন সাহিত্য শ্রেণিতে (অনূর্ধ্ব চল্লিশ বছর বয়স্ক লেখক) পেয়েছেন স্বকৃত নোমান, তার কালকেউটের সুখ গ্রন্থের জন্য।

উল্লেখ্য, গত বছর প্রথমবারের মতো এ পুরস্কার পেয়েছেন দুজন লেখক-সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য প্রবীণ কথাশিল্পী শওকত আলী এবং নবীন সাহিত্যশ্রেণিতে (অনূর্ধ্ব পঁয়ত্রিশ বছর বয়স্ক লেখক) সাদিয়া মাহ্জাবীন ইমাম। তারা পুরস্কার হিসেবে পান যথাক্রমে পাঁচ লাখ এবং এক লাখ টাকা। এ ছাড়া প্রদান করা হয়, ক্রেস্ট, উত্তরীয় এবং সার্টিফিকেট। গত বছর ১২ নভেম্বর, বিকেলে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করা হয়।

শিকড় সন্ধানী কথাশিল্পী শওকত আলী। গভীর জীবনবোধে সমৃদ্ধ তাঁর রচনায় মূর্ত হয়ে উঠেছে এদেশের কর্মজীবী ও মধ্যবিত্ত মানুষের জীবন ও সংগ্রাম, ‘দেশভাগ’, বাঙালির স্বাধিকার চেতনা, বাংলার লোকজীবন, লোকবিশ্বাস ইত্যাদি। … তাঁর প্রথম প্রকাশিত উপন্যাস পিঙ্গল আকাশ (১৯৬৩) এবং গল্পগ্রন্থ উন্মূল বাসনা (১৯৬৮)। প্রকাশিত গ্রন্থের সংখ্যা পঞ্চাশের অধিক। … প্রদোষে প্রাকৃতজন শওকত আলীর ব্যাপক আলোচিত একটি উপন্যাস। তাঁর আরেকটি উজ্জ্বল সাহিত্য কীর্তি হলো ত্রয়ী উপন্যাস- দক্ষিণায়নের দিন, কূলায় কালস্রোত এবং পূর্বরাত্রি পূর্বদিন। অন্যদিকে এ প্রজন্মের তরুণ প্রতিশ্রুতিশীল কথাশিল্পী সাদিয়া মাহ্জাবীন ইমাম (জন্ম ১২ অক্টোবর ১৯৮২) তাঁর প্রথম প্রকাশিত পা (২০১৪) গল্পগ্রন্থের জন্য পেয়েছেন ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার-২০১৫’।

১২ নভেম্বর ২০১৬, শনিবার, বিকেলে, হুমায়ূন আহমেদের ৬৯তম জন্মদিনের প্রাক্কালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে প্রদান করা হবে ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার-২০১৬’।    (শব্দঘর রিপোর্ট)

 

 

মুক্তধারা সাহিত্য পুরস্কার ২০১৬

পেলেন কবি নির্মলেন্দু গুণ

এ বছর মে মাসে নিউইয়র্কে মুক্তধারা ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্ঠিত ২৫তম আন্তর্জাতিক  বাংলা উৎসব ও বইমেলায় আজীবন সম্মননা পেয়েছিলেন কবি নির্মলেন্দু গুণ। এই সম্মাননার অর্থমূল্য ৪ লক্ষ টাকা কবিকে পৌছে দেওয়া হয়েছে। এক লিখিত বার্তায় নির্মলেন্দু গুণ তাঁকে এই পুরস্কারে ভূষিত করায় মুক্তধারা ও প্রবাসী বাঙালি সাহিত্যপ্রেমিকদের কাছে তাঁর ধন্যবাদ জ্ঞাপন করেছেন।এক ই-মেইলে নির্মলেন্দু গুণ লিখেছেন, “মুক্তধারা আজীবন সম্মাননা পুরস্কার”-এর অর্থমূল্য ৪ লক্ষ টাকা আজ  (২৫ অক্টোবর) আমাকে পৌছে দেয়া হয়েছে।  সম্মান কতটা কাজে লাগবে জানি না, কিন্তু টাকাটা নেত্রকোণা সংস্কৃতি সাধনা কেন্দ্রের ভবন নির্মাণে শতভাগ সহায়ক হবে, যা স্বাধীনতা পুরস্কার থেকে পাওয়া তিন লক্ষ টাকা দিয়ে একটু আগেভাগেই শুরু করে দিয়েছিলাম। এখন তরতর করে এগিয়ে যাবে আমাদের স্বপ্নপ্রকল্পের কর্মযজ্ঞ। তোমরা এই প্রকল্পের সম্মানিত সহযাত্রী হলে। তোমাদের ধন্যবাদ। জয় বাংলা।” উল্লেখযোগ্য যে, এই সম্মাননার তিন লক্ষ টাকা প্রদান করেছেন নিউইয়র্কের বিশিষ্ট রিয়েল এস্টেট ইনভেস্টর আনোয়ার হোসেন। বাকি এক লক্ষ টাকা মুক্তধারা ফাউন্ডেশন নিজস্ব তহবিল থেকে প্রদান করে। উল্লেখ্য, ২৫তম বইমেলার শেষদিন ২২মে উৎসবের আহ্বায়ক হাসান ফেরদৌস কবি নির্মলেন্দু গুণ-কে আজীবন সম্মাননা প্রদানের ঘোষণা দেন। কবি নির্মলেন্দু গুণ ২০১৩ সালে মুক্তধারা আয়োজিত বইমেলার উদ্বোধন করেন। এর আগে ১৯৯৩সালে জাতিসংঘের সামনে নিমিত অস্থায়ী শহীদ মিনারে শহীদদের শ্রদ্ধা জানান এবং সেবছর বইমেলায় যোগ দেন।

 

ম্যান বুকার পুরস্কার ২০১৬

পেলেন প্রথম মার্কিন লেখক পল বিটি

যুক্তরাষ্ট্রের লেখক পল বিটি সাহিত্যের সম্মানজনক পুরস্কার ম্যান বুকার জয় করেছেন। প্রথম মার্কিন লেখক হিসেবে তিনি এই পুরস্কার অর্জন করলেন। বর্ণবাদ ঘিরে ব্যঙ্গধর্মী দ্য সেলআউট উপন্যাসের জন্য তিনি পুরস্কারটি জয় করেছেন। ডাচেস অব কর্নওয়াল লন্ডনের গিল্ডহলে মঙ্গলবার এক অনুষ্ঠানে বিটির হাতে ৫০ হাজার পাউন্ড (প্রায় ৬০ লাখ টাকা) অর্থমূল্যের এই পুরস্কার তুলে দেওয়া হয়। দ্য সেলআউট উপন্যাসের গল্প একজন কৃষ্ণাঙ্গ তরুণকে ঘিরে আবর্তিত হয়েছে। ওই তরুণ লস অ্যাঞ্জেলেসের শহরতলীতে বর্ণবাদ ও দাসপ্রথা পুনরায় প্রতিষ্ঠা করতে চেয়েছেন। ২০১৬ সালের ম্যান বুকার বিচারক প্যানেলের প্রধান আমান্ডা ফোরম্যান বলেন, ‘এই বই অলঙ্ঘনীয় সামাজিক বিধিনিষেধগুলোকে নির্মমভাবে ব্যবচ্ছেদ করেছে।’ ১৯৬২ সালে লস অ্যাঞ্জেলেসে জন্মগ্রহণকারী পল বিটি বর্তমানে নিউ ইয়র্কে বসবাস করছেন। ইতিপূর্বে তার লেখা অন্যান্য উপন্যাসের মধ্যে স্লামবারল্যান্ড, টাফ অ্যান্ড দ্য হোয়াইট বয় শাফল উল্লেখযোগ্য। ২০১৬ সালের ম্যান বুকার পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় অন্য যে বইগুলো ছিল সেগুলো হচ্ছে- যুক্তরাজ্যের ডেবোরা লেভির হট মিল্ক, যুক্তরাজ্যের গ্রায়েমি মাকরে বার্নেটের হিজ ব্লাডি প্রজেক্ট, মার্কিন লেখক ওটেসা মোশফেগের ইলেন, কানাডার ডেভিড সাজলের অল দ্যাট ম্যান ইজ এবং কানাডার ম্যাডেলিন থেইনের ডু নট সে উই হ্যাভ নাথিং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

shares