সাহিত্য সংস্কৃতি মাসিক পত্রিকা
শুদ্ধ শব্দের নান্দনিক গৃহ


প্রকাশক : মাহফুজা আখতার
সম্পাদক : মোহিত কামাল
সাহিত্য সংস্কৃতি মাসিক পত্রিকা শুদ্ধ শব্দের নান্দনিক গৃহ

পাঁচ কথাশিল্পীর সাহিত্যকীর্তি

September 19th, 2016 9:36 pm
পাঁচ কথাশিল্পীর সাহিত্যকীর্তি

সাহিত্য জগতের তারকা হচ্ছেন সৃজনশীল শব্দচাষা কবি, গল্পকার, ঔপন্যাসিক কিংবা মননশীল লেখকরা। তাঁরাই হবেন ঈদের আনন্দদিনে ঈদসংখ্যার তারকা- এমন ভাবনা থেকে কবি ও গল্পকারের যুগল জীবনের চিত্র তুলে ধরে প্রচ্ছদ রচনায় প্রথমবারের মতো আমরা উপস্থাপন করেছিলাম বয়সের ধাপ বিবেচনায় চার যুগলকে। গেল বছর ‘কবিতা-গল্প : যুগলে যুগল’ প্রচ্ছদ শিরোনামে এই চার তারকা জুটির কবিতা ও গল্প প্রকাশ ছাড়াও তাঁদের যুগল ছবিও প্রকাশ করেছিল শব্দঘর ঈদসংখ্যা (জুলাই ২০১৫)। ঈদ-আনন্দের সঙ্গে এই নতুন সংযোজন লেখক ও পাঠক বিপুল প্রশংসার সঙ্গে গ্রহণ করেছিলেন। বিশ্বজুড়ে সব শ্রেণির পাঠক ভবিষ্যতেও এ ধরনের পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানিয়েছিলেন। সেই সূত্র ধরে এবার আমরা ‘বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত পাঁচ কথাশিল্পী’- এই প্রচ্ছদ প্রতিবেদনে সর্বশেষ পুরস্কারপ্রাপ্ত (২০১১-২০১৫ পর্যন্ত ) পাঁচ শব্দশিল্পীর সাহিত্যকীর্তি তুলে ধরার চেষ্টা করেছি এ-সংখ্যায় (ঈদসংখ্যা ২০১৬)। ভবিষ্যতেও আমরা এ-ধরনের প্রচেষ্টা অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

বিশেষ রচনা বিভাগে মাহবুবুল হকের নিবন্ধ বাংলা প্রবাদ ও প্রবচন সাহিত্যামোদীদের দৃষ্টি আকর্ষণ করবে বলেই আমাদের বিশ্বাস।

খণ্ডিত বা টুকরো উপন্যাস নয়, হরিপদ দত্ত ও মঈন আহমেদের পূর্ণাঙ্গ উপন্যাস দুটির পাশাপাশি এবারের ঈদসংখ্যায় অংশ নিয়েছেন উপন্যাসিকায় কাজী জহিরুল ইসলাম, ৩৩ কবি আর ২০ গল্পকার। খ্যাতিমান জ্যেষ্ঠ গল্পকার ও কবিদের সঙ্গে আছেন তরুণ গল্পকার ও কবিরাও। কেবল দুই বাংলার নয়, বিশ্বের সর্বত্র ছড়িয়ে-ছিটিয়ে থাকা এ-সংখ্যায় অংশগ্রহণকারী বাংলা সাহিত্যচর্চায় নিবেদিত কবি-সাহিত্যিকদের শব্দঘর-এর পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব হিসেবে এবার আমরা হাজির করেছি বাংলাদেশ-থিয়েটারের কিংবদন্তি ফেরদৌসী মজুমদারকে। অপূর্ব কুমার কুণ্ডুর রচনায় নতুনভাবে পাঠক দেখতে পাবেন এই মহান নাট্যজনকে।

এছাড়াও আমাদের নিয়মিত ভ্রমণ বিভাগে অংশ নিয়েছেন কবি কামাল চৌধুরী ও মঈনুস সুলতান। চিত্রকলায় মইনুদ্দীন খালেদ ও আলপ্তগীন তুষার। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

সচিত্রকরণে অংশ নিয়েছেন দেশের খ্যাতনামা প্রবীণ এবং নবীন শিল্পীরা।

এই বর্ধিত বিশেষ সংখ্যায় সংগীত বিশ্লেষণমূলক ধারাবাহিক রচনা রবীন্দ্রসংগীত ও নজরুলসংগীত, সেরা বাংলা সাহিত্যের ইংরেজি অনুবাদ বিভাগ, ধারাবাহিক অনূদিত উপন্যাস প্রকাশিত হলো না। পরবর্তী সংখ্যা থেকে যথারীতি প্রকাশিত হবে। এ সংখ্যার মূল্য রাখা হলো ৮০ টাকা।

এ সংখ্যার আনন্দঘন শৈল্পিক উল্লাসের মাঝেও অনিবার্য এক বেদনাঘন তিরোধানের কথা আমাদের শিরোধার্য : আমাদের নারী-সাংবাদিকতা তথা সাহিত্যের অঙ্গনে নারীর অংশগ্রহণের মাধ্যম ভারত উপমহাদেশের প্রথম নারী সাপ্তাহিক পত্রিকা বেগম-এর সম্পাদক নূরজাহান বেগম (৪ জুন ১৯২৫ – ২৩ মে ২০১৬) আর আমাদের মাঝে নেই। তাঁর প্রয়াণে শব্দঘর গভীর শোক জ্ঞাপন করছে।

শব্দঘর-এর লেখক, শিল্পী, পাঠক, বিজ্ঞাপনদাতা-এজেন্ট, শব্দঘর-পরিবারের পক্ষ থেকে সকল শুভানুধ্যায়ীদের জানাই পবিত্র ঈদুল ফিতরের আন্তরিক শুভকামনা।