তরুণ সাহিত্যিকদের অগ্রযাত্রাকে স্বাগত জানাই

শব্দঘর ২০১৯ ঈদসংখ্যায় তরুণ সাহিত্যিকদের অগ্রযাত্রাকে স্বাগত জানাচ্ছি। এ ঈদেও প্রাধান্য থাকছে তরুণদের। এবার ভিন্নভাবে আমরা এই সময়ের দুই তরুণের লেখনীশক্তি উপহার দিচ্ছি। ঈদসংখ্যার মুকুট হিসেবে তাদের দুই উপন্যাস প্রকাশ করছি। শব্দঘর-এর একদল অনুসন্ধিৎসু পাঠক বছরজুড়ে তরুণদের বই পড়েছে। লেখার মান ও ভিন্নমাত্রার সৃজশীলতা অনুসন্ধান করে বেশ কয়েকজন তরুণকে উপস্থাপন করেছে শব্দঘর সম্পাদকীয় পর্ষদের সামনে। তাদের মাঝ থেকে নির্মোহভাবে মনোনীত করা হয়েছে হামিম কামাল ও আবদুল্লাহ আল ইমরানকে। এই দুই তরুণের উপন্যাস যথাক্রমে ‘ময়ূখ’ ও ‘চন্দ্রলেখা’ প্রকাশিত হলো এ ঈদে। ভবিষ্যতেও এ ধারা চলমান থাকবে। ভিন্ন আঙ্গিকে তরুণদের সেরা মৌলিক কাজগুলো আমরা তুলে ধরার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। অভিনন্দন হামিম কামাল ও আবদুল্লাহ আল ইমরানকে।

এ সংখ্যার প্রধান রচনায় রবীন্দ্রনাথ, সালভাদর ডালি, পাবলো পিকাসো, জয়নুলসহ বিশ্বনন্দিত চিত্রকরদের চিত্রসংবলিত স্বকীয় কথনে শিল্পী নাজিব তারেক লিখেছেন ‘হাজার বছর ধরে আমি পথ হাঁটিতেছি’।

প্রকাশিত হলো জাকির তালুকদার, মনি হায়দার, ইমরোজ সোহেল, মাহবুব আজীজ ও অরুণ কুমার বিশ্বাসের  উপন্যাস। এ সময়ের দুই কথাশিল্পীর উপন্যাসসহ মোট সাত উপন্যাসের সঙ্গে এই প্রথম শব্দঘর-এর ঈদসংখ্যায় থাকছে একটি ইংরেজি উপন্যাস : সৈয়দ শামসুল হকের রক্তগোলাপ উপন্যাসের ইংরেজি অনুবাদ Blood Roses। এই সঙ্গে রয়েছে মাহবুবা হোসেইনের উপন্যাসিকা ‘নষ্ট সময়ের গল্প’। আরও থাকছে প্রথিতযশা কথাশিল্পী রশীদ হায়দার, সৈয়দ মনজুরুল ইসলামের গল্পসহ মোট ৩৫টি গল্প। বাংলাদেশের প্রায় সকল আলোকিত কথাশিল্পীসহ নবীনরাও অংশ নিয়েছেন এ আয়োজনে। এ-সংখ্যায় আরও থাকছে ৫৩টি কবিতা। এখানেও আছে প্রতিষ্ঠিতদের পাশাপাশি তরুণদের গৌরবদীপ্ত অগ্রযাত্রা। বাঙালি-সংস্কৃতির হীরকপ্রভ সম্পদ অষ্টাদশ শতকের লালন-ধারার ‘ভাবের গীতি’কে রবীন্দ্রনাথ ঠাকুর আধুনিক বিশ্বসাহিত্যের আলোকোজ্জ্বল আসরে উপস্থাপন করেছেন। এই ক্রমানুসারে হাছন রাজা, রাধারমণ দত্ত, মলআ’র মনমোহন দত্ত, জালালুদ্দিন খাঁ, সাধক শুকুর মোড়ল, শাহ আবদুল করিমসহ বহু গীতিকারের বাণী ও সুরে সঙ্গীতপিপাসু বাঙালিজীবনের সঙ্গীতসুধার অন্যতম উৎস ‘ভাবের গীতি’ আজ সমধিক বেগবান। শব্দঘর এ-সংখ্যায় নাহিদ হাসান খোকনের দুটি ভাবের গীতি উপস্থাপন করছে। ভ্রমণসাহিত্যে রয়েছেন যথারীতি মঈনুস সুলতান। সবাইকে অভিনন্দন। ঈদসংখ্যার শৈল্পিক প্রচ্ছদটি উপহার হিসেবে পেয়েছি শিল্পী ধ্রুব এষ থেকে। তাঁর প্রতি আমরা কৃতজ্ঞ।

ষাট দশকের কবি হায়াৎ সাইফ (১৬ ডিসেম্বর ১৯৪২ – ১২ মে ২০১৯) ও যশস্বী সংগীতশিল্পী সুবীর নন্দীর (১৯ নভেম্বর ১৯৫৩ – ০৭ মে ২০১৯) প্রয়াণে আমরা শোকাভিভূত।  তাঁদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে শব্দঘর-পরিবার।

শব্দঘর-পরিবারের পক্ষ থেকে শব্দঘর-এর লেখক, শিল্পী, পাঠক, বিজ্ঞাপনদাতা, এজেন্ট এবং শুভানুধ্যায়ীদের জানাই পবিত্র ঈদুল ফিতরের  আন্তরিক শুভকামনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed

shares