বাংলা সাহিত্যের মহান উপজীব্য বিষয় একাত্তরের মুক্তিযুদ্ধ

ইতিহাসের বাঁকে বাঁকে পৃথিবীর জাতিসমূহের জনসংস্কৃতি বিকাশমান থাকে। জাতীয় সংস্কৃতির প্রধান বাহক হয়ে ওঠে তাঁদের নিজ-নিজ ভাষা। বাঙালি জাতির আত্মবিকাশের ধারায়, ১৯৭১ সালের রক্তক্ষয়ী গৌরবোজ্জ্বল মুক্তিযুদ্ধের ভিতর দিয়ে স্বাধীনতা অর্জনের ঐতিহাসিক ঘটনাটিও বাংলাসাহিত্যের এক মহান উপজীব্য বিষয়- যা মূলত বাংলা ও বাঙালি বন্দনার কবি আবদুল হাকিম, ভারতচন্দ্র রায়গুণাকর (‘আমার সন্তান যেন থাকে দুধে ভাতে’) থেকে ঈশ্বরচন্দ্র গুপ্ত হয়ে মুকুন্দ দাস, রঙ্গলাল বন্দ্যোপাধ্যায়, মধুসূদন দত্ত, বঙ্কিমচন্দ্র, রবীন্দ্রনাথ, নজরুল, জীবনানন্দ দাশ, সুকান্ত ভট্টাচার্যের উত্তরাধিকার বহন করে প্রবাহিত হচ্ছে।

ইতিহাসের বাঁকে বাঁকে পৃথিবীর জাতিসমূহের জনসংস্কৃতি বিকাশমান থাকে। জাতীয় সংস্কৃতির প্রধান বাহক হয়ে ওঠে তাঁদের নিজ-নিজ ভাষা। বাঙালি জাতির আত্মবিকাশের ধারায়, ১৯৭১ সালের রক্তক্ষয়ী গৌরবোজ্জ্বল মুক্তিযুদ্ধের ভিতর দিয়ে স্বাধীনতা অর্জনের ঐতিহাসিক ঘটনাটিও বাংলাসাহিত্যের এক মহান উপজীব্য বিষয়- যা মূলত বাংলা ও বাঙালি বন্দনার কবি আবদুল হাকিম, ভারতচন্দ্র রায়গুণাকর (‘আমার সন্তান যেন থাকে দুধে ভাতে’) থেকে ঈশ্বরচন্দ্র গুপ্ত হয়ে মুকুন্দ দাস, রঙ্গলাল বন্দ্যোপাধ্যায়, মধুসূদন দত্ত, বঙ্কিমচন্দ্র, রবীন্দ্রনাথ, নজরুল, জীবনানন্দ দাশ, সুকান্ত ভট্টাচার্যের উত্তরাধিকার বহন করে প্রবাহিত হচ্ছে। স্বভাবতই প্রায় সকল বাণিজ্যিক পত্রিকাসহ, বিশেষত সাহিত্য পত্রিকাগুলি, স্বাধীনতা দিবস সমুখে রেখে মুক্তিযুদ্ধের ইতিহাস ও সেরা সাহিত্যসম্ভার নিয়ে হাজির হয় আপামর পাঠক-সমাজের দুয়ারে। শব্দঘর আমাদের স্বাধীনতার মাসের সংখ্যা হিসেবে বিশেষ প্রচ্ছদ রচনা, প্রবন্ধ, কবিতা ও কথাসাহিত্যের উপস্থাপনার আয়োজন করে আসছে। এবার ‘মুক্তিযুদ্ধের কবিতা’ নিয়ে লিখেছেন অনুপম হাসান, ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধের উপন্যাস’ শীর্ষক প্রবন্ধ লিখেছেন রিষিণ পরিমল, ‘অনিবার্য মুক্তিযুদ্ধ’ শীর্ষক প্রবন্ধ লিখেছেন স্বপন নাথ, মুক্তিযুদ্ধের বড় গল্প ‘রাহুগ্রাস’ লিখেছেন সাঈদ আজাদ। এছাড়া, বিশেষ রচনা : ড. চৌধুরী শহীদ কাদের একাত্তরের গণহত্যা নিয়ে লিখেছেন ‘মুক্তিযুদ্ধের চেতনার উজ্জীবনে গণহত্যা জাদুঘর’ ও রেহানা পারভীন  লিখেছেন ‘বাংলার প্রত্যন্ত দ্বীপে পাকিস্তানি বর্বরতা : ভোলা জেলা ১৯৭১’ এবং  ‘বইকথা’ বিভাগে রয়েছে ‘মুক্তিযুদ্ধের অজানা অধ্যায় : একাত্তরের ঈদ’ ও প্রবন্ধ ‘অপূর্ব শর্মা ও তাঁর মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা’। ইংরেজি অনুবাদ বিভাগে রয়েছে আহসান হাবীবের তিনটি মুক্তিযুদ্ধের কবিতা।

এ সংখ্যায় প্রবন্ধ লিখেছেন : কবি জাহিদ হায়দার, শোকাঞ্জলিতে শহীদ ইকবাল লিখেছেন ‘কবিতায় আল মাহমুদ, কাব্যশক্তির পাখা’। রয়েছে নিয়মিত বিভাগে : কবিতা, গল্প, ভ্রমণ, বইকথা, লিটলম্যাগ, বিশ্বসাহিত্য ও ইংরেজি অনুবাদ।

প্রচ্ছদ এঁকেছেন শিল্পী ধ্রুব এষ। আমরা লেখক-কবি-শিল্পী তথা পাঠক সমাজ ও আমাদের শুভানুধ্যায়ীদের প্রতি জানাই স্বাধীনতা দিবসের আন্তরিক শুভেচ্ছা।

কবি ও প্রাবন্ধিক অনু হোসেনের অকাল প্রয়াণ এবং বাংলাদেশের ধ্রুপদী চলচ্চিত্র আন্দোলনের প্রাণপুরুষ মুহম্মদ খসরুর তিরোধানে শব্দঘর-পরিবার গভীর শোক জ্ঞাপন করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

shares