পুরস্কার

জেমকন সাহিত্য পুরস্কার ২০১৬ পেলেন কথাসাহিত্যিক

মঈনুল আহসান সাবের ও তরুণ কথাসাহিত্যিক মোস্তাফিজ কারিগর

জেমকন সাহিত্য পুরস্কার ২০১৬ পেলেন কথাসাহিত্যিক মঈনুল আহসান সাবের ও তরুণ কথাসাহিত্যিক মোস্তাফিজ কারিগর। গতকাল শনিবার সন্ধ্যায় ঢাকা লিট ফিস্টের সমাপনী দিনে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে লেখকদ্বয়ের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। আবদুল জলিল যে কারণে মারা গেল বইয়ের জন্য মঈনুল আহসান সাবের এবং বস্তুবর্গ উপন্যাসের পা-ুলিপির জন্য মোস্তাফিজ কারিগর এ পুরস্কার পেয়েছেন। পুরস্কার হিসেবে মঈনুল আহসান সাবেরকে নগদ আট লাখ টাকা এবং ক্রেস্ট ও সম্মাননাপত্র এবং মোস্তাফিজ কারিগরকে নগদ দুই লাখ টাকা এবং ক্রেস্ট ও সম্মাননাপত্র দেওয়া হয়।

 

 

অনন্যা সাহিত্য পুরস্কার ১৪২৩  পেলেন  বেগম আকতার কামাল

দেশের গবেষণা ও প্রবন্ধসাহিত্যে বিশেষ অবদান রাখার জন্য অনন্যা সাহিত্য পুরস্কার-১৪২৩ পেলেন অধ্যাপক বেগম আকতার কামাল। ৩ ডিসেম্বর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার দেওয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, বিশেষ অতিথি কবি আসাদ চৌধুরী ও কথাসাহিত্যিক সেলিনা হোসেন। সভাপতিত্ব করেন অনন্যা স¤পাদক তাসমিমা হোসেন। অধ্যাপক বেগম আকতার কামাল বাংলাদেশের প্রবন্ধসাহিত্য ও গবেষণায় উল্লেখযোগ্য একটি নাম। কবিতা নিয়ে বাংলাদেশে প্রতিনিধিত্বশীল কাজ করেছেন তিনি। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ও কলা অনুষদের ডিন হিসেবে দায়িত্বরত আছেন তিনি। তাঁর জন্ম চট্টগ্রাম শহরে। ১৯৯২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে ‘বিষ্ণু দে-র কবিমানস ও কাব্য’ শীর্ষক গবেষণার জন্য পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তাঁর প্রকাশিত গ্রন্থসমূহ হচ্ছে বিষ্ণু দে-র কাব্য : পুরাণ প্রসঙ্গ (১৯৭৭); মাহমুদা খাতুন সিদ্দিকা (জীবন ও সাহিত্যকৃতির মূল্যায়ন) (১৯৮৭); বিষ্ণু দে-র কবিস্বভাব ও    কাব্যরূপ (১৯৯২); আধুনিক বাংলা কবিতা ও মিথ (১৯৯৯); বিশ্বযুদ্ধ জীবন ও কথাশিল্প (২০০০); কবিতার নান্দনিকতা : প্রাচীন ও মধ্যযুগ (২০০৫); কবির উপন্যাস (২০০৭); মহাবিদ্রোহের আখ্যানতত্ত্ব ও কথাশিল্প (২০১০); কবির চেতনা চেতনার কথকতা (২০১৩), রবীন্দ্রনাথ যেথায় যত আলো (২০১৩); শামসুর রাহমানের কবিতা : অভিজ্ঞান ও সংবেদ (২০১৪); জীবনানন্দ : কথার গর্বে কবিতা (২০১৫); স¤পাদনা : বুদ্ধদেব বসু, নির্বাচিত প্রবন্ধসমগ্র (২০১৩); বিশ শতকের প্রতীচ্য সাহিত্য ও সমালোচনাতত্ত্ব (২০১৪)।

 

টাঙ্গাইল সাহিত্য সংসদ পুরস্কার ২০১৬ পেলেন আরেফিন বাদল, আরশাদ আজিজ ও শারদুল সজল

সাহিত্যে জাতীয় পর্যায়ে অবদান রাখার জন্য টাঙ্গাইল সাহিত্য সংসদ প্রতি বছর পুরস্কার দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। টাঙ্গাইল জেলায় জন্মগ্রহণকারী কবি-লেখকদের ২০০৪ সাল থেকে প্রতিবছর এ পুরস্কার দেয়া হচ্ছে। এবছর কথা সাহিত্যে আরেফিন বাদল, প্রবন্ধ ও গবেষণায় আরশাদ আজিজ এবং তরুণ লেখক পর্যায়ে ‘টাঙ্গাইল সাহিত্য সংসদ পুরস্কার’ পাচ্ছেন শারদুল সজল। ড. আহসান হাবীব মনসুর প্রদত্ত এম.এ.রাজ্জাক স্মৃতি পদক পাচ্ছেন কথাসাহিত্যিক আরেফিন বাদল। ডা. সাইফুল ইসলাম স্বপন প্রদত্ত ‘ভাষাসৈনিক শামসুল হক পুরস্কার’ পাচ্ছেন প্রাবন্ধিক ও গবেষক আরশাদ আজিজ এবং কবি হেমায়েত হোসেন হিমু প্রদত্ত ‘কাজী আব্দুল ওহাব পুরস্কার’ পাচ্ছেন তরুণ কবি শারদুল সজল। সম্মাননাপত্রসহ প্রতিটি পুরস্কারের অর্থমূল্য  নগদ দশ হাজার টাকা এবং তরুণ লেখক পাঁচ হাজার টাকা।

 

নিউইয়ক বইমেলার খবর

ফেরদৌস সাজেদীন নিউইয়র্ক বইমেলার নতুন আহ্বায়ক

কথাসাহিত্যিক ফেরদৌস সাজেদীন ২০১৭ সালে মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত নিউইয়র্কে অনুষ্ঠিতব্য ২৬তম আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলার আহ্বায়ক নির্বাচিত হয়েছেন। গত ১২ নভেম্বর জ্যাকসন হাইটসে বইমেলার কার্যকরী কমিটির এক সভায় ২০১৬ সালের আহ্বায়ক লেখক-সাংবাদিক-প্রাবন্ধিক  হাসান ফেরদৌস কথাসাহিত্যিক ফেরদৌস সাজেদীনের নাম প্রস্তাব করলে সর্বসম্মতিক্রমে তা গৃহীত হয়। দায়িত্ব গ্রহণের পর এক প্রতিক্রিয়ায় ফেরদৌস সাজেদীন বলেন, নিউইয়র্কের বইমেলা ২৫ বছরের সাফল্যকে অবলম্বন করে বহির্বিশ্বে বাংলা সাহিত্যের যে ব্যাপক কাজ চলছে তার সঙ্গে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের পাঠক-পাঠিকা ও সাহিত্যানুরাগীদের সেতুবন্ধন তৈরি করতে বিশেষ ভূমিকা রাখবে। উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে তিনি বহির্বিশ্বে মহামিলনের কেন্দ্রস্থল এই বইমেলাকে সহযোগিতা করার জন্য সকলের কাছে আবেদন রাখেন। উল্লেখ্য, ফেরদৌস সাজেদীন দীর্ঘদিন ধরে আমেরিকায় বসবাস করেন এবং নিয়মিতভাবে বাংলা সাহিত্যচর্চা করে চলেছেন। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে উপন্যাস স্বপ্নকক্ষ, স্পৃহা, তবু অনন্ত জাগে, শশীকলা, পুরষ, ছিঃ, রিপুকথা, উইন্টিশ। স্মৃতিমূলক গ্রন্থ রকিং চেয়ার, কলাম গ্রন্থ রোদেলা কপাট ভেজা টান,  আসা যাওয়ার পথের ধারে এবং গল্পগ্রন্থ খরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

shares