আর্কাইভভাষা গবেষণা

নিকোলাই গোগোল আন্তর্জাতিক সাহিত্য পুরস্কার ট্রায়াম্ফ ২০২২-এ ভূষিত হলেন রেজাউদ্দিন স্টালিন

নিকোলাই গোগোল আন্তর্জাতিক সাহিত্য পুরস্কারটি ইউক্রেন লেখক ইউনিয়ন ও চেরেনোভিস ক্লাব যৌথভাবে প্রদান করে থাকে। লেখক ও বিজ্ঞানীদের প্রতিবছর পুরস্কারটি দেয়া হয়। পৃথিবীর ৬০টি দেশের কবি সাহিত্যিক ও বিজ্ঞানীরা পুরস্কারটি পেয়ছেন। ১১ জন জুরির প্রত্যক্ষ মতামতের ভিত্তিতে আন্তর্জাতিক পুরস্কারটি দেয়া হয়। এবছর আরও অন্যান্য পুরস্কারপ্রাপ্তরা হচ্ছেন : নাইজেরিয়ার প্রিন্সেস লাভলিন ইয়ো, ইতালির মেরিনা প্রাটিসি, ফ্রান্সের নেরেইডেস বি বোরবন, ত্রিনিদাদের লেখক ব্রেন্ডা মোহাম্মদ। ১৯৯৮ সাল থেকে আন্তর্জাতিক ক্ষেত্রে ইউক্রেন রাইটার্স ইউনিয়ন এই পুরস্কার প্রদান করে আসছে।

এ বছর কবিতায় সৃজনশীলতা, যুদ্ধের বিরুদ্ধে মানবিক মূল্যবোধের জাগরণে অবদানের জন্য বাংলাদেশের কবি রেজাউদ্দিন স্টালিনকে এই পুরস্কারে ভূষিত করা হয়েছে।

রেজাউদ্দিন স্টালিন ১৯৬২ সালের ২২ নভেম্বর বৃহত্তর যশোর জেলার নলভাঙা গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা শেখ বোরহানউদ্দিন আহমেদ, মাতা রেবেকা সুলতানা। পঞ্চম শ্রেণিতে থাকাকালে তার প্রথম কবিতা ‘শপথ’ প্রকাশিত হয় পায় আয়েশা সরদার সম্পাদিত শতদল পত্রিকায়। তার প্রথম গ্রন্থ ফিরিনি অবাধ্য আমি।

তিনি অর্থনীতিতে স্নাতক এবং রাষ্ট্রবিজ্ঞানে এমএ।  দীর্ঘদিন নজরুল ইন্সটিটিউটের উচপদে কর্মরত ছিলেন।

তিনি গান্ধি শান্তিপুরস্কার, ভারত-২০২১ এবং ভূটান-লিটারারি ফোরাম ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস সম্মাননা ২০২১ লাভ করেন। তিনি বাংলা কবিতায় শান্তি ও মানবিক মূল্যবোধ ও মানবাধিকার নিয়ে কাজ করেন। পৃথিবীর ৪২ টি ভাষায় তার কবিতা অনূদিত হয়েছে। ইতিপূর্ব তিনি বাংলা একাডেমি পুুরস্কার, মাইকেল মধুসূদন পুুরস্কার, সিটি আনন্দ আলো পুুরস্কার, ভারতের সব্যসাচী, দার্জিলিং নাট্যচক্র, সাংস্কৃতিক খবর, ধারা সাহিত্য আসর, খুলনা রাইরাটার্স ক্লাব, সাতক্ষীরা কবিতা পরিষদ এবং যুক্তরাজ্যের জার্নালিস্ট এসোসিয়েশন অ্যাওয়ার্ড, যুক্তরাষ্ট্রের তরঙ্গ অব ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলেস বাদাম সম্মাননা, রাইটার্স ক্লাব সম্মাননা লাভ করেন। এছাড়াও কেজি টকিজ, চিন থেকে পাওয়া পোয়েট অ্যাওয়ার্ডস, মার্কটোয়েন অ্যাওয়ার্ড আমেরিকা, নাইজেরিয়ার স্কুল অব পোয়েট্রি অ্যান্ড আর্ট, আর্জেন্টনার এসোপে গ্লাডিয়াস ভেগা হারারে কর্তৃক সম্মাননা, ভারতের রাজকোট থেকে শক্তি ট্রাস্ট অ্যাওয়ার্ড, ইউক্রেন লিটারারি একাডেমি থেকে সম্মাননাসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। করোনাকালীন সময়ে লেখালেখি ও পাশাপাশি তিনি নানা সেবামূলক কাজের সাথে যুক্ত আছেন।

গ্রন্থনা : কুয়াত ইল ইসলাম

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button